Home পুজোর গল্প কেন পালন করা হয় ধনতেরাস

কেন পালন করা হয় ধনতেরাস

by banganews

দীপাবলির আগেই দেশ জুড়ে পালিত হন ধনতেরাস। এই বছর আগামী ২ নভেম্বর মঙ্গলবার ধনতেরাস।

সাধারণত দীপাবলির দু’দিন আগে ধনতেরাস পালন করা হয়। যদিও এই উৎসব মূলত অবাঙালিদের উৎসব হিসাবে পরিচিত। কিন্তু এখন আর এরকম কোনো বিষয় নেই। অন্যান্য উৎসবের সঙ্গে সঙ্গে ধনতেরাসও বাঙালির উৎসব হয়ে গিয়েছে। এখন বাঙালিরাও ধনতেরাস পালন করে থাকেন।

কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে উদযাপিত হয় ধনতেরাস। একে ধনত্রয়োদশী বা ধন্বন্তরী জয়ন্তীও বলা হয়ে থাকে। শব্দটির মধ্যে “ধন” শব্দটি আছে। অর্থাৎ, এর সাথে ধন-দৌলত- অর্থ সম্পত্তি যুক্ত আছে। হিসাব মতো কার্তিক মাসে কৃষ্ণপক্ষের ১৩-তম দিনে পালিত হয় ধনতেরাস।

কথিত আছে, এই বিশেষ তিথিতে জিনিস কেনা শুভ। এতে সারা বছর গৃহে ধনের সমৃদ্ধ বজায় থাকে। কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে যদি দেবী লক্ষ্মী, ধন্বন্তরী ও ধন কুবেরের পুজো করেন, তাহলে নাকি কোনওদিনই খালি হবে না ঘরের টাকাপয়সা। ধনতেরাসের মানেই হল ধনদৌলত এবং অর্থসমৃদ্ধি বৃদ্ধি।

কথিত আছে ধনতেরাসে স্বয়ং লক্ষ্মী বিরাজ করেন। তিনি ভক্তদের ইচ্ছা পূরণ করেন এদিন। ব্যবসায়ী মহলে এই দিন ধুমধাম করে পালিত হয়। মূল্যবান ধাতু কিনে এই দিন ধন দেবতা কুবেররেও পুজো করেন অনেকে।

ধনতেরাস নিয়ে দু’রকমের কাহিনী প্রচলিত আছে। সেই কাহিনীগুলি একবার দেখে নেওয়া যাক –

১) হিন্দু পুরাণ অনুযায়ী, সমুদ্র মন্থনের সময় জল থেকে উঠে আসেন ধন্বন্তরী। যাঁকে ভারতীয় শাস্ত্রে আয়ুর্বেদের দেবতা হিসাবে পুজো করা হয়। কথিত আছে জল থেকে উঠে আসার সময় তাঁর এক হাতে ছিল অমৃতের কলস ও অন্য হাতে ছিল আয়ুর্বেদের বই। এই দিনটিকে ধন্বন্তরী ত্রয়োদশী হিসাবে পালন করে আসলে অয়ুর্বেদের দেবতা ধন্বন্তরীকে পুজো করা হয়। ২০১৬ সাল থেকে এই দিনটিকে জাতীয় আয়ুর্বেদ দিবস হিসাবেও পালন করে আসছে আয়ুষ মন্ত্রক।

আরো পড়ুন

ধনতেরাসের সময় যা যা মানা উচিত

২) আরেকটি মত হল, ধনতেরাসের সঙ্গে জড়িয়ে আছেন রাজা হিমুর ছেলে। তাঁর উপর অভিশাপ ছিল, বিয়ের ৪ দিনের মধ্যেই সাপড়ে কামড়ে তাঁর মৃত্যু অনিবার্য। সে কথা অক্ষরে অক্ষরে জানতেন যুবরাজের স্ত্রী। স্বামীর প্রাণ রক্ষার জন্য সেদিন স্বামীকে ঘুমোতে দেননি তিনি। সারা রাত ঘরের আলো জ্বেলে স্বামীকে জাগিয়ে রাখেন রাজকন্যা। আর ঘরের বাইরে রাখা ছিল সোনা-রূপার সব গয়না ও মুদ্রা। বিধাতার বিধান অনুযায়ী, সেই ঘরে আসেন যমরাজ। কিন্তু বাইরে থাকা সোনা-রূপোর আলোয় তাঁর চোখ ঝলসে যায়। এরপরও যুবরাজের ঘরে পৌঁছলে তিনি দেখেন যুবরাজকে গল্প, গান শোনাচ্ছেন তাঁর স্ত্রী। যমরাজও সেই সোনার উপর বসে গান ও গল্প শুনতে থাকেন। এই ভাবে রাত কেটে যায়। ফলে কাজ সম্পূর্ণ না করেই ফিরতে হয় যমরাজকে। সেই আনন্দে পরের দিন পালিত হয় ধনতেরাস। এদিন পুজো হয় সিদ্ধিদাতা গণেশেরও।

ধনতেরাস সময়সূচী –
মঙ্গলবার, ২ নভেম্বর ধনতেরাস পালিত হবে। এই দিন সন্ধ্যা ৫টা ৩৭ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত থাকবে প্রদোষ কাল। বৃষ কাল থাকবে সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিট পর্যন্ত। ধনতেরাসে পুজোর শুভক্ষণ সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত।

You may also like

Leave a Reply!