Home পুজোর গল্প বাড়িতেই তৈরি করুন গোপালের প্রিয় মিষ্টি ভোগ

বাড়িতেই তৈরি করুন গোপালের প্রিয় মিষ্টি ভোগ

by banganews
জন্মাষ্টমী। শ্রীকৃষ্ণের ধরাধামে আবির্ভাব দিবস। আজকের দিনে বাড়িতে বাড়িতে সবাই তাদের মতো করে শ্রীকৃষ্ণের পুজো করেন, একথা অজানা নয়। অজানা নয় এটাও যে, শ্রীকৃষ্ণের এই জন্মতিথিতে বাড়িতে যেমন তালের বড়া তৈরি হয় ঠিক তেমনই বিভিন্নরকম নাড়ু মিষ্টিতে শ্রীকৃষ্ণের ভোগের থালা পূর্ণ থাকে। জন্মাষ্টমীর ছাপান্ন ভোগ খুবই প্রচলিত একটি বিষয়। এখন জন্মাষ্টমীর দিন বাড়িতে শুধু ভোগের আয়োজন নয়, বাড়ি বাড়ি প্রসাদ বিতরণ এসব তো লেগেই থাকে। তাই বাঙালির এক আনন্দের উৎসবের মধ্যেই জন্মাষ্টমীর স্থান।
আরো পড়ুন 
শ্রীকৃষ্ণের প্রিয় খাবার মাখন আর মিছরি। আর তাই দিয়েই হরেক রকম প্রসাদ বানিয়ে তাকে আজকের দিনে মহাসমারোহে পূজা করা হয়। এখন শুধু তো নিজের ঘরে পুজো নয়,পাশাপাশি পাশের বাড়িতেও প্রসাদ বিলির বিষয় আছে তো! আজ তাই থাকল ঘরেই যাতে বানিয়ে ফেলা যায় বাঙালির প্রয় মিষ্টি কালাকাঁদ। রইল কালাকাঁদ তৈরীর রেসিপি –
প্রথমে রইল উপকরণের তালিকা
দেড় কাপ কনডেন্সড মিল্ক
১ কাপ গুঁড়ো করা পনির
১/৪ চা চামচ এলাচ গুঁড়ো
১/৪ কাপ মিশ্র বাদাম, কাটা (পেস্তা, বাদাম)
প্রণালী –
প্রথমে মাঝারি আঁচে একটি প্যান গরম করতে হবে। কনডেন্সড মিল্ক যুক্ত করতে হবে। এবার টুকরো করা পনির দিতে হবে এবং ভাল করে মিশিয়ে নিন। পুড়ে যাতে না যায় সেজন্য ভালো করে নাড়তে হবে।কয়েক মিনিটের পরে, এটি একটি পুরু মিশ্রণে পরিণত হবে। এবার কালাকাঁদের মিশ্রণটিকে প্লেটেতে ঢেলে নিতে হবে।
মিশ্রণের ওপরের দিকটা সমানভাবে মসৃণ করে এবার এই ওপরে কাটা বাদাম দিয়ে ছড়িয়ে দিন এবং আলতো ভাবে চাপ দিতে হবে। ২ থেকে ৩ ঘণ্টা এই কালাকাঁদের মিশ্রণকে ফ্রিজের ঠাণ্ডায় রাখতে হবে। ঠান্ডা হওয়ার পর পছন্দ মত টুকরো করে কেটে নিতে হবে।

You may also like

Leave a Reply!