Home বিনোদন বিদ্যাসুন্দরের গানে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়, সঙ্গে আসছে আরও নতুন উপস্থাপনা

বিদ্যাসুন্দরের গানে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়, সঙ্গে আসছে আরও নতুন উপস্থাপনা

by banganews

তিন বছর বয়সে প্রথম গান গাওয়া শুরু ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের। কোন্নগরে তাঁর ছোটবেলা কেটেছে। সেখানেই তালিমের শুরু। ক্লাস ফাইভে পড়ার সময়ে মায়ের সঙ্গে কলকাতায় মঞ্জু গুপ্ত, কৃষ্ণা চট্টোপাধ্যায়, মায়া সেনের কাছে গান শেখার দ্বিতীয় পর্ব শুরু হয়।
তার পর অনেকটা পথ পেরিয়ে আজ পঞ্চকবির কন্যা নামেই খ্যাতির শিখরে তিনি। রবীন্দ্রনাথ, নজরুল, অতুলপ্রসাদ, রজনীকান্ত, দ্বিজেন্দ্রলাল – এই পঞ্চকবির গানের ঘরানাকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিয়েছেন ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। নতুন বাংলা বছরে আরও নতুন কী নিয়ে আসছেন তিনি বাঙালি শ্রোতাদের জন্য?

বিদ্যাসুন্দরের গান। নতুন বাংলা বছরে পুরনো বাংলা গানের একটা দিক নিয়ে আসার ভাবনাটা ছিলই। সেই ভাবনা থেকেই গোপালচন্দ্র দাসের বিদ্যাসুন্দরের গান। বললেন শিল্পী। ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে। গানটির উপস্থাপনায় রয়েছে অভিনবত্ব। যেহেতু এই গানের শিকড় ওড়িশায়, তাই গানটির সঙ্গে ওডিশি নৃত্যের একটি মিশেল ঘটিয়েছেন শিল্পী। এছাড়াও, আরও এক ভালো উদ্যোগ নিয়েছেন তিনি। ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় মিউজিক একাডেমির থেকে কলকাতার বিভিন্ন জায়গায় পুরাতনী বাংলা গান এবং নাটকের গানকে দর্শক-শ্রোতাদের কাছে পৌঁছে দিতে বেশ কয়েকটি অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছেন ঋদ্ধি। তাঁর কথায়- বাংলা গানের যে ঐতিহ্য সেই ধারাকে বহমান সময়ে বাঙালি শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়া অত্যন্ত জরুরি। তারই প্রয়াস এই ধরনের অনুষ্ঠানের পরিকল্পনা।

কলকাতা ছাড়িয়ে আন্তর্জাতিক মানচিত্রে প্রতিষ্ঠিত এই শিল্পী এবারও যোগ দিচ্ছেন নিউ ইয়র্কের কল্লোলের আনন্দময়ী আয়োজিত সামার ফেস্টে। অনুষ্ঠান রয়েছে বিদেশের আরও নানা জায়গায়। আগামী মে মাসে অনুষ্ঠান করবেন ওপার বাংলায়। সদাব্যস্ত শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের কথায়- পুরাতনী এবং পঞ্চকবির গানের এই পরম্পরাকে আরও প্রসারিত করার লক্ষ্যেই নিজের একাডেমিতে তাঁর শিক্ষার্থীদের তৈরি করেন। আগামীর কাছে বাংলা গানের এই সুমহান ঐতিহ্য যেন অটুট থাকে, চাওয়া এটাই শিল্পীর।

You may also like

Leave a Reply!