Home বিনোদন পুজোয় এলো মনের কথা নিয়ে দীপান্বিতার মনকলম

পুজোয় এলো মনের কথা নিয়ে দীপান্বিতার মনকলম

by banganews

পুজো মানে নতুন কিছু। সময় বদলালেও, দুর্গা পুজো ঘিরে আম বাঙালির এই নতুনের তালিকাটা কিন্তু বদলায় নি। নতুন জামা, নতুন শাড়ি, নতুন পোশাকের সঙ্গে জুড়ে থাকে নানান শারদ সংখ্যা। পুজো মানেই নতুন বই। আর সেই পথ ধরেই, এবার শারদীয়ায় পাঠকদের জন্য দীপান্বিতা সেনগুপ্ত নিয়ে এলেন তাঁর কবিতার বই- মনকলম। দেব সাহিত্য কুটির থেকে এই বইটির প্রকাশ ঘটল দক্ষিণ কলকাতার এক ক্যাফেতে।

 মনকলম-এর আনুষ্ঠানিক প্রকাশ করেন কবি সুবোধ সরকার। পুজোর আবহে কবিতার বই পাঠকরা কতটা গ্রহণ করবে, এই প্রশ্ন নিজেই তুলে তার উত্তরে সুবোধ সরকার বলেন, অনেক মানুষ আছেন, যাঁরা পুজো কাটান একান্ত অবসরে। কবিতা তাঁদের সেই অবসরের সঙ্গী। মনকলম-এ রয়েছে তেমনই মনের কথারা, যা আমাদের মনের কথাই ব্যক্ত হয়েছে কবিতায়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব খেয়ালি ঘোষ দস্তিদার, তালবাদ্য শিল্পী মল্লার ঘোষ সহ আরও বিশিষ্ট জনেরা।

ছোটবেলা থেকেই কাগজ আর কলম আমার অবসর সময়ের সঙ্গী । হয় কিছু এঁকে চলেছি অথবা তিড়িং বিড়িং লিখছি । মনটা খারাপ থাকলে লেখা ও ছবি দুটোই ভাল হয় খেয়াল করেছি। ছোট ছোট ব্যতিক্রমী অপ্রীতিকর ঘটনাগুলো খুব নাড়া দেয়। সেই তাগিদেই কলমটা তিনটি আঙুল দিয়ে জোর করে ধরি। তাঁর কবিতা লেখা প্রসঙ্গে বললেন দীপান্বিতা। কবিতা লিখি প্রায়শই, কিন্ত ছবি বানানো , মিউজিক ভিডিও বানানো ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের চাপ সামলে কবিতার বই প্রকাশ করা হয়নি। আর তার থেকেও বড় কারণ হল , কবিতার পাঠক সংখ্যা সীমিত। কিন্ত আমার প্রতিবাদের তাড়া বড্ড বেশী। কাউকে তো পাশে দাঁড়াতেই হয়, নাহলে বিপর্যস্তরা যাবে কোথায়? পাঠকদের কাছে মনকলম, দীপান্বিতার শারদঅর্ঘ্য। বই প্রকাশের পর অভিব্যক্তি মনকলম-এর কবির।

You may also like

Leave a Reply!