Home দেশ মঙ্গল গ্রহে দেখা গেল রহস্যজনক ফুল! জেনে নিন বিশদে

মঙ্গল গ্রহে দেখা গেল রহস্যজনক ফুল! জেনে নিন বিশদে

by banganews

মঙ্গল গ্রহের অজানা তথ্য জানার জন্য ক্রমাগত গবেষণা করে চলেছেন বিজ্ঞানীরা। অভিযানও চালানো হয়েছে। প্রতিনিয়ত মঙ্গল গ্রহের বিভিন্ন ছবি বিজ্ঞানীদের সামনে আসায় এই গবেষণা অনেকটায় সহজ হয়েছে বলে মত গবেষকদের।

সেরকমই মঙ্গলের কিছু ছবি দেখে অবাক বিজ্ঞানীরা। এই ছবিগুলিতে একটি ফুলের মত প্রতিকৃতি ফুটে উঠেছে। প্রথমে এটি দেখে সবাই চমকে গেলেও, পরে বিজ্ঞানীরা বুঝতে পারেন এটি আসলে একটি পাথর যা দেখতে অবিকল ফুলের মত। এই পাথরের ছবি তুলেছে নাসার কিউরিসিটি রোভার। এই ফুলের রহস্য উদঘাটন করতে গিয়ে বিজ্ঞানীদের হাতে এসেছে চমকপ্রদ তথ্য। বিজ্ঞানীরা জানিয়েছেন, ফুলের মত দেখতে এই পাথরটি তৈরি হয়েছে খনিজ যোগের কারণে। ছবিটি দেখলে মনে হবে, ফুলের বিভিন্ন পাপড়ি ক্রমশ বেরিয়ে এসেছে। এই ধরনের আকৃতিকে ডায়াজেনেটিক ক্রিস্টাল ক্লাস্টার বলা হয়। বিভিন্ন খনিজ পদার্থের মিশ্রণের কারণে এই ধরণের গঠন তৈরি হয়।

 

রাশিয়ার আগ্রাসন নিয়ে ভারতের অবস্থানে অসন্তুষ্ট ইউক্রেন

এই ফুল আকৃতির পাথরটির এর নাম দেওয়া হয়েছে ব্ল্যাকথর্ন সল্ট। কিউরিওসিটি রোভারে থাকা মার্স হ্যান্ড লেন্স ইমেজার এই ছবিটি তুলেছে। এই ক্যামেরার জুম করার ক্ষমতা অত্যন্ত বেশি। পাশাপাশি, এটি খুব কাছ থেকে ছবিও তুলতে পারে। এই কারণে, ছবিতে প্রাপ্ত বিভিন্ন পাথরের পৃষ্ঠে থাকা খনিজ এবং উপাদানগত তথ্যও ভালোভাবে পর্যালোচনা করা সম্ভব বলেই মত বিজ্ঞানীদের।

You may also like

Leave a Reply!