Home দেশ ‘৯৭ হাজার কোটি টাকার বকেয়া আগে শোধ করুন’, পেট্রোপণ্যের দাম নিয়ে মোদীকে জবাব মমতার

‘৯৭ হাজার কোটি টাকার বকেয়া আগে শোধ করুন’, পেট্রোপণ্যের দাম নিয়ে মোদীকে জবাব মমতার

by banganews

পেট্রল, ডিজেলের দাম নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের ঘণ্টা চারেক কাটতে না কাটতেই জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার দুপুর দেড়টা নাগাদ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী জ্বালানি থেকে ভ্যাট কমানোর আর্জি জানান। যদিও সেই আর্জিতে রাজ্যের প্রতি সমালোচনার সুর স্পষ্ট ছিল। তার চার ঘণ্টার মধ্যেই নবান্ন থেকে জবাব দিলেন মমতা। দাবি করলেন, তাঁর সরকার চেয়েছিল পেট্রল, ডিজেলের উপরে রাজস্বের আধাআধি ভাগ হোক কেন্দ্র ও রাজ্যের মধ্যে। সেটা না মেনে ৭৫ শতাংশ রাজস্বই কেন্দ্র নিয়ে যাচ্ছে। পাশাপাশি মমতা বলেন, কেন্দ্র বিজেপি শাসিত রাজ্যগুলির ক্ষেত্রে উদারতা দেখালেও বিরোধীদের হাতে থাকা রাজ্য সরকারের সঙ্গে বিমাতৃসূলভ আচরণ করছে।

বুধবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ডাকা কোভিড সংক্রান্ত বৈঠকে পেট্রল-ডিজেলের মূল্য নিয়ে রাজ্যকে খোঁচা দিয়েছেন প্রধানমন্ত্রী। বাংলা-সহ বিরোধী দল শাসিত রাজ্যগুলিকে নতুন করে পেট্রোপণ্যের দাম কমাতে অনুরোধ করেছেন মোদী। কিন্তু প্রধানমন্ত্রীর সেই বক্তব্যের পর রাজ্য সরকারগুলি নিজেদের অবস্থান জানানোর সুযোগ পায়নি। যা নিয়ে এদিন ফুঁসে উঠেছেন মমতা। তাঁর বক্তব্য, “প্রধানমন্ত্রী এদিন একতরফা বলেছেন। মুখ্যমন্ত্রীদের বলতে দেওয়া হয়নি। আমার অনুরোধ ছিল করোনার বৈঠকে এইসব নিয়ে আলোচনা করবেন না। কিন্তু এটা ওদের এজেন্ডা। আমাদের বলতে দেওয়া হয়নি।”

তীব্র দাবদাহে রাজ্যে এগিয়ে এল স্কুলের গরমের ছুটি

তারপরই প্রধানমন্ত্রী অভিযোগের জবাব দিয়েছেন মমতা। মনে করিয়ে দিয়েছেন, “৩ বছর ধরে আমরাও পেট্রল-ডিজেলে ১ টাকা করে ছাড় দিয়েছি। দেড় হাজার কোটি টাকা চলে গিয়েছে। আমরা ৯৭ হাজার কোটি টাকা বকেয়া পাই। সেটা আমাদের দিয়ে দিন, আমরা দেখুন পরের দিন ৩ হাজার কোটি টাকা ছাড় দিয়ে দেব।” পরিসংখ্যান তুলে ধরে এদিন মুখ্যমন্ত্রী দাবি করেছেন, “২০১৪ সালে কেন্দ্র সরকার ক্ষমতায় আসার পর পেট্রল-ডিজেলে ১৭ লক্ষ ৩১ হাজার ২৪২ কোটি টাকা কর নিয়েছে মোদী সরকার। আজ আপনি রাজ্যের উপর দায় চাপাচ্ছেন? আপনি নিজে সাধারণ মানুষের পকেট কেটেছেন।এটা গণতন্ত্রে এক ধরনের তোলাবাজি। গণতন্ত্রকে বুলডোজ করবেন না।”

You may also like

Leave a Reply!