Home দেশ মেক্সিকোতে ভারতীয় বাণিজ্য সম্প্রসারণে জোর মেক্সিকোর রাষ্ট্রদূতের

মেক্সিকোতে ভারতীয় বাণিজ্য সম্প্রসারণে জোর মেক্সিকোর রাষ্ট্রদূতের

by banganews

ভারত ও মেক্সিকোর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের প্রসঙ্গে আলোচনার জন্য ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (আইসিসি) ভারতে মেক্সিকোর রাষ্ট্রদূত ফেদেরিকো সালাস লোটফে-র সঙ্গে একটি বৈঠকের আয়োজন করেন। মেক্সিকোর রাষ্ট্রদূত এই প্রসঙ্গে জানিয়েছেন, ভারত এবং মেক্সিকো এক দশকেরও বেশি সময় ধরে একে অপরের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বহাল রেখেছে। অতিমারির কারণে ব্যবসা সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর মেক্সিকো এবং ভারত উভয় দেশই তাঁদের বাণিজ্যিক সম্পর্ককে পুনরুত্থান করতে চায়। মেক্সিকো থেকে একটি প্রতিনিধি দল ভারতে আসছে আলোচনা করার জন্য। এ বছরের মধ্যেই ঠিক করা হবে, কি উপায়ে ভারতীয় কোম্পানিগুলিকে মেক্সিকোতে তাদের ব্যবসা শুরু এবং সম্প্রসারণের সুবিধা করে দেওয়া যেতে পারে যা উভয় দেশের জন্যই লাভজনক হবে। এর মধ্যে ভারতীয় আইটি স্টার্টআপগুলোকে নজরে রাখা হচ্ছে। মেক্সিকোতে নিজেদের অফিস খোলার করার ফলে ভারতীয় ওষুধ কোম্পানিগুলিও মেক্সিকোর ভৌগোলিক অবস্থানের জন্য উপকৃত হচ্ছে ব্যবসার দিক থেকে।

ভারত এবং মেক্সিকো গত ৭০ বছর ধরে একটি “প্রিভিলেজড পার্টনারশিপ”-এর আওতায় একসঙ্গে রয়েছে। ব্যাঙ্ক অফ মেক্সিকোর তথ্য অনুযায়ী ২০১৮ সালে ভারত এবং মেক্সিকোর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। মেক্সিকো ভারতের জন্য অপরিশোধিত তেলের একটি গুরুত্বপূর্ণ উৎস, যার মূল্য ৩.৭৩ বিলিয়ন ডলারেরও বেশি। মেক্সিকোর রফতানির একটি গুরুত্বপূর্ণ খাত হল লোহা এবং ইস্পাত, যার মূল্য ২০১৮-তে ছিল ২০ মিলিয়ন ডলার।

মেক্সিকো প্রজাতন্ত্রের কনসাল সুমিত মজুমদার এ বিষয়ে বলেন, “২০১৬ সালে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক্সিকো সফরে এসেছিলেন তখন দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের বিকাশের জন্য একত্রিত হতে সম্মত হয়েছিলেন যা অত্যন্ত লাভজনক দুই দেশের জন্যই স্বাস্থ্য থেকে শুরু করে তথ্য প্রযুক্তি ক্ষেত্র পর্যন্ত। আমি এখনও বিশ্বাস করি যে ভারত ও মেক্সিকো উভয়ের পরিকল্পনাকেই বাস্তবে রূপ দিতে আরও বেশি মনোনিবেশ করতে হবে এব্যাপারে। মেক্সিকোর দীর্ঘ ইতিহাস রয়েছে খনিজ পদার্থের ক্ষেত্রে উন্নয়নশীল দেশ হওয়ার এবং মেক্সিকো বিশ্বের বৃহত্তম ধাতু উৎপাদনকারী দেশগুলির মধ্যেও একটি৷ মেক্সিকোতে পাওয়া যায় এমন কিছু ধাতব পদার্থ যেগুলি এখনও ঠিক মতো অন্বেষণ করা হয়নি এবং সেগুলির ভারতে একটি সম্ভাব্য বাজার রয়েছে৷”

 

আর্জেন্টাইন তারকার নামে নতুন পদ! বাজার মাত মেসি বার্গারের

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের সভাপতি প্রদীপ সুরেখা বলেন, “ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের প্রতিনিধিরা মেক্সিকোতে ভারতীয় রাষ্ট্রদূতের সহায়তায় বাণিজ্যের সুযোগের জন্য অদূর ভবিষ্যতে মেক্সিকো সফরে যেতে আগ্রহী৷ স্বাস্থ্য পরিষেবা, চিকিৎসা সরঞ্জাম শিল্প, কৃষি-খাদ্য, মহাকাশ শিল্প এবং আরও বিভিন্ন ক্ষেত্রে যেমন পেট্রোল এবং গ্যাসের ব্যবসার ক্ষেত্রেও সম্ভাব্য সুযোগ রয়েছে। তথ্য প্রযুক্তি, অডিও-ভিজ্যুয়ালের মতো ক্ষেত্রেও বিভিন্ন সম্ভাবনা রয়েছে। দুইদেশের উৎপাদন, পর্যটন, ইত্যাদি ক্ষেত্রের উন্নতির জন্য বর্তমানে আমাদের মনোযোগ দেওয়া প্রয়োজন।”

You may also like

Leave a Reply!