Home দেশ মোবাইল পরিষেবায় খামতি, ক্রেতা সুরক্ষা আইনে অভিযোগ জানানোর অনুমতি সুপ্রিম কোর্টের

মোবাইল পরিষেবায় খামতি, ক্রেতা সুরক্ষা আইনে অভিযোগ জানানোর অনুমতি সুপ্রিম কোর্টের

by banganews

সুপ্রিম কোর্টের নয়া নির্দেশ। এবার থেকে টেলিকম পরিষেবা বা মোবাইল ফোন সংক্রান্ত পরিষেবায় কোনও গন্ডগোল হলে সেই সংক্রান্ত অভিযোগ জানানো যাবে ক্রেতা সুরক্ষা আদালতে। বেশিরভাগ সময়ই পোস্ট পেইড কানেকশনের ক্ষেত্রে মোবাইল সংস্থার তরফে লম্বা চওড়া বিল পাঠানোর অভিযোগ আসে। আগামী দিনে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয় এবং গ্রাহকরা যাতে সঠিক পরিষেবা পায় সেই জন্যই সুপ্রিম কোর্টের তরফে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। উল্লেখ্য, ভোডাফোন আইডিয়ার বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতেই এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিল দেশের সর্বোচ্চ আদালত। এর ফলে মোবাইল ফোনের গ্রাহকরা যারা পোস্ট পেইড কানেকশন ব্যবহার করেন তাঁরা বিশেষভাবে উপকৃত হবেন বলে আশা করা যায়।

ঘটনার সুত্রপাত ২০১৪ সাল। সেই বছর ২৫ মে অজয় কুমার আগরওয়াল নামে এক ব্যক্তি আমদাবাদের ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রেড্রেসাল ফোরামে ভোডাফোনের বিরুদ্ধে পরিষেবায় ত্রুটির অভিযোগ জানান। তিনি বলেন, তাঁর যে পোস্টপেড কানেকশন তাতে মাসিক ব্যায় ২৪৯ টাকা। তিনি অনলাইন সিস্টেম অটো পে এর মাধ্যমে ক্রেডিট কার্ড দিয়ে মোবাইল ফোনের বিল মেটাতেন।

আনিস খান হত্যাকাণ্ডের দুই অভিযুক্তকে তোলা হল আদালতে

কিন্তু ২০১৩ সালের ৮ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত তাঁর ভোডাফোন আইডিয়ার মাসিক বিল ৫৫৫ টাকা করে আসতে শুরু করে। তারপর হঠাৎ সংস্থার তরফে ২৪ হাজার ৬০৯.৫১ টাকার বিলদেখে তো চক্ষু একেবারে চড়কগাছ। তখন এই সংক্রান্ত বিষয় ডিস্ট্রিক্ট কনজিউমার ফোরামে অভিযোগ জানান। সেই সঙ্গে পরবর্তী মাসগুলিতে বিলে ছাড়ের পাশাপাশি ২২,০০০ টাকা সুদ-সহ ক্ষতিপূরণও দাবি করেন। সেই প্রসঙ্গেই এই নজিরবিহীন রায়দান আদালতের।

You may also like

Leave a Reply!