Home দেশ স্থূলতা প্রতিরোধে নীতি আয়োগের নয়া নীতি, অস্বাস্থ্যকর খাবারে কর বৃদ্ধির আর্জি

স্থূলতা প্রতিরোধে নীতি আয়োগের নয়া নীতি, অস্বাস্থ্যকর খাবারে কর বৃদ্ধির আর্জি

by banganews

আট থেকে আশি সকলেরই পছন্দের তালিকায় রয়েছে চিপস, ভুজিয়ার মতো মুখরোচক খাবারগুলো। তাই শরীরের ক্ষতির কথা জেনেও এই লোভনীয় খাবারগুলি থেকে নিজেদের দূরে রাখা মুশকিল হয়ে পড়েছে। আর তার ফলস্বরুপ যেটা হচ্ছে, তা হল তরুণ প্রজন্মের মধ্যে স্থুলতা মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পাচ্ছে। সেই জন্য যে সব খাবারে বেশিমাত্রায় নুন, চিনি, বা চর্বি থাকে সেই ধরনের খাবারের প্রতি করের পরিমাণ বৃদ্ধির পরিকল্পনা করছে কেন্দ্র, এমনটাই জানিয়েছে নীতি আয়োগ।

মূলত বিগত কয়েক বছরে দেশে স্থুলতার সমস্যা চরমে পৌঁছেছে। ২০১৯-২০ সালের জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা অনুসারে মহিলাদের মধ্যে স্থুলতার হার ২০১৫-১৬ সালের তুলনায় ২০.৬ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২৪ শতাংশ। অন্যদিকে পুরুষদের মধ্যে এই হার ১৮.৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২২.৯ শতাংশ। এই বিষয়টিকে মাথায় রেখেই অস্বাস্থ্যকর খাবারের ওপর কর বসানোর কথা ভাবা হচ্ছে। উল্লেখ্য, বর্তমানে ব্র্যান্ড ছাড়া যে কোনও প্যাকেটবন্দি ভুজিয়া, ভেজিটেবল চিপস ও স্ন্যাক্সে ৫ শতাংশ পর্যন্ত জিএসটি বসানো হয়। অন্যদিকে এই সমস্ত খাবারই যেগুলো ব্র্যান্ডেড সেখানে করের পরিমান ১২ শতাংশ। তবে খুব শীঘ্রই কেন্দ্র এই করের হার বাড়ানোর ইঙ্গিত দিচ্ছে বলে জানাল নীতি আয়োগ।

 

ব্যাঙ্কে লকার আছে? জেনে নিন আরবিআই এর নতুন নিয়ম

২০১৯-২০ সালের জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার রিপোর্ট অনুসারে কম বয়সী এবং মহিলাদের মধ্যে স্থুলতা বা ওবেসিটি বৃদ্ধির প্রবণতা বেশী মাত্রায় দেখা গিয়েছে। গত বছর জুনে মোটা হওয়ার সমস্যা নিয়ে জাতীয় স্তরে আলোচনা সভার আয়োজন করেছিল নীতি আয়োগ। কোন ধরনের নীতি প্রয়োগে এই সমস্যার সমাধান করা যায় এই বিষয়টিও উঠে এসেছিল সেই আলোচনায়। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এই ধরনের খাবারে করের পরিমান বৃদ্ধি করা হবে এছাড়াও প্যাকেটের সামনের লেবেল বদলানো ও এগুলির বিপণন ও বিজ্ঞাপন সংক্রান্ত নানা বিষয়ও ছিল সেই তালিকায়।

You may also like

Leave a Reply!