Home পুজোর গল্প বীরভূম ইন্দ্রগাছার ‘বামা কালী’ – যেখানে প্রতিমা সম্পূর্ণ বিসর্জন হয় না

বীরভূম ইন্দ্রগাছার ‘বামা কালী’ – যেখানে প্রতিমা সম্পূর্ণ বিসর্জন হয় না

by banganews

বামা কালী। বীরভূমের বামা কালী। এই বীরভূমেই আছে একের পর এক কালী মন্দির। যা প্রাচীনত্বের পাশাপাশি ঐতিহ্যের ধারক ও বাহক।

যেমন সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত ইন্দ্রগাছা গ্রামের বামা কালী। এই কালী প্রতিমা সারা বাংলার নিরিখে আলাদা। কারণ মায়ের পায়েই এর ব্যতিক্রম। আনুমানিক সাড়ে তিনশ থেকে চারশ বছরের প্রাচীন এই মন্দির।

কেন এই মায়ের নাম বামা কালী তা জানতে হলে এখানকার মায়ের মূর্তি সম্পর্কে জানতে হবে।বাংলার অন্যান্য অধিকাংশ কালী প্রতিমার ক্ষেত্রে যেখানে প্রতিমার ডান পা শিবের বক্ষে থাকে, সেই জায়গায় এই দেবীর বাঁ পা থাকে শিবের বক্ষে। যা অন্য কোথাও লক্ষ্য করা যায় না। তাই এর নাম বামা কালী।

বামা কালীর পুজোর রীতিনীতিও অন্য ধরণের। এখানকার মা কালী পালা গান না শুনে মন্দিরে প্রবেশ করেন না। পুজোর দিনই মূর্তিতে রঙ করা হয়, এরপর চক্ষুদান করে শুরু হয় পালাগানের পালা। এই পালাগানের পর মায়ের বিশাল মূর্তি মূল মন্দিরে নিয়ে যাওয়া হয়।

আরো পড়ুন

কোন্নগরের শকুন্তলা কালীবাড়ির পুজো

পুজোর আগে মায়ের মূর্তি তৈরি করার জন্য ত্রয়োদশীর দিন মূল মন্দির থেকে কাঠামো নিয়ে আসা হয় গঠন মন্দিরে। সেখানেই চলে মূর্তি তৈরির কাজ। দীপান্বিতা কালীপুজোর দিন প্রতিমা রঙ ও চক্ষুদান করার পর নানা অলঙ্কারে সাজানো হয় ১৩ ফুটের বিশাল প্রতিমা।

গঠন মন্দির থেকে মূল মন্দিরে আনার জন্য এই বিশালাকার মূর্তির সময় লাগে সর্বোচ্চ তিন মিনিট। বড় বড় শাল কাঠে বসিয়ে আনুমানিক ৬০ জন মিলে কাঁধে করে এই প্রতিমা নিয়ে আসেন মূল মন্দিরে।

আগেই বলেছি এই পুজোর নিয়ম সম্পূর্ণ আলাদা। এই পুজোর শুরু করেছিলেন মনিরাম চক্রবর্তী নামে এক সাধক। তিনি বীরভূমে মনিরাম গোঁসাই নামে পরিচিত ছিলেন। বর্তমান হুড়কুনো নামে একটি পুকুরের পাশের জঙ্গলে সাধনা শুরু করেন।

সেই সাধনার সময় তিনি মায়ের বামা কালী মূর্তি নির্মাণের আদেশ পান। এবং সেই মতো মূর্তি তৈরি করে প্রতিষ্ঠা করেন। পরবর্তী সময় ১৩ ফুটের বিশাল মূর্তি তৈরি করার রীতি চালু হয়। এই মনিরাম গোঁসাইয়ের নির্দেশিত পদ্ধতিতেই হয় এই প্রাচীন কালীপুজো।

গোটা গ্রামসুদ্ধ মানুষ পুজোর আগের দিন থেকে উপোস থাকেন। পুজোর পর খিচুরি প্রসাদ। ভাইফোটার দিন হয় প্রতিমা নিরঞ্জন। সেখানেও আছে এক অদ্ভুত নিয়ম, প্রতিমা এখানে সম্পূর্ণ বিসর্জন হয় না।

You may also like

Leave a Reply!