Home পুজোর গল্প ধনতেরাসের সময় যা যা মানা উচিত

ধনতেরাসের সময় যা যা মানা উচিত

by banganews

সকলের প্রিয় আলোর উৎসব দীপাবলী বা দিওয়ালী দোরগোড়ায় কড়া নাড়ছে। দিওয়ালী পর্বের শুরু হয় ধনতেরাসের মধ্যে দিয়ে। আর এ বছর ধনতেরাস পড়েছে ২ নভেম্বর, মঙ্গলবার।

ধনতেরাসের পর্ব কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে করা হয়। এইদিন যে কোনও ধরনের কেনাকাটা করাকে শুভ বলে মনে করা হয়। এইদিন ধন–সম্পত্তির দেবতা কুবের ভগবান ও ধন্বন্তরীর পুজো নিয়ম–রীতি মেনে করা হয়।

মানুষের বিশ্বাস এই দিন এদের পুজো করলে এবং নিম্নলিখিত নিয়ম নীতি মানলে এই সঙ্কট থেকে মুক্তি পেতে পাওয়া যেতে পারে।
দেখে নেওয়া যাক, নিয়ম গুলি কি কি।

১. ধনতেরাসে হলুদ ধাতু অর্থাৎ সোনা বা পিতল কেনার রেওয়াজ আছে। যদি আপনি এই ধাতুগুলি কিনতে না পারেন, তাহলে অবশ্যই ধনে এবং হলুদ শাঁস কিনুন। এটা বিশ্বাস করা হয় যে এটা মানলে ঘরের আর্থিক সঙ্কট কেটে যায়।

আরো পড়ুন

সংরক্ষিত হচ্ছে “ভাগের মা” প্রতিমা

২. গরুকে ভারতীয় সংস্কৃতির মূল প্রতীক হিসেবে দেখা হয়। গরুকে লক্ষ্মীরূপে দেখা হয়। এর পুজো করলে পরিবারের দুঃখ-কষ্ট দূর হয়ে যায়।

৩. হলুদকে খুব গুণকারী ওষুধ হিসাবে মানা হয়। হলুদ কিনে এনে মন্দিরে রেখে পুজো করে, পুজো করা সেই হলুদ দান করে হিলে ঘর থেকে নেতিবাচক শক্তি দূরে চলে যায় এবং পরিবারে সুখ-শান্তি ফিরে আসে।

৪. ধনতেরাসে দেবী লক্ষ্মী, ভগবান গণেশ, ধনপতি কুবের, ভগবান ধন্বন্তরী এবং যমরাজের পূজা করা হয়। এই পাঁচটি দেবতার পুজো করলে তাঁরা সন্তুষ্ট হন এবং অশুভ শক্তি ঘরে থাকতে পারে না। এই কারণে, পরিবারে ধন সম্পদ বৃদ্ধি পায়।

৫. প্রদীপ জ্বালানো ভারতীয় সংস্কৃতিতে সবসময় শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এরকম করলে যমরাজ প্রসন্ন হন আর পরিবার থেকে অকাল মৃত্যু যোগ কেটে যায়।

You may also like

Leave a Reply!