Home পুজোর গল্প কৌশিকী অমাবস্যায় পালনীয় কর্তব্য

কৌশিকী অমাবস্যায় পালনীয় কর্তব্য

by banganews

আজ কৌশিকী অমাবস্যা। ভাদ্র মাসের শেষে এই অমাবস্যা ভক্তসাধারণের মধ্যে অত্যন্ত জনপ্রিয়৷  কথিত রয়েছে এই সময় বিভিন্ন ধরনের তন্ত্র সাধনা করা হয়। এই তন্ত্র সাধনা নিয়ে বিভিন্ন সময়ে বহু পৌরাণিক কাহিনি শোনা যায় তারাপীঠে৷ কৌশিকী রূপে মা তারা এই দিনের বিশেষ সন্ধিক্ষণে শুম্ভ নিশুম্ভ নামক দুই অসুরকে দমন করেন। সেই নাম থেকেই কৌশিকী অমাবস্যা নামে খ্যাত।
আজকের পুণ্য তিথিতে কিছু কাজ করলে শুভ ফল পাওয়া যায়৷ আবার কিছু কাজ করা একেবারেই উচিত নয়৷ জেনে নেওয়া যাক সবিস্তারে৷

কৌশিকী অমাবস্যায় আমিষ ভোজন করতে বারণ করা হয়। শাস্ত্র মতে,এই দিন  আমিষ ভোজন করলে শরীরে নেতিবাচক প্রভাব পড়ে৷  তাই শাস্ত্র মতে এই দিন নিরামিষ ভোজন করার কথা বলা হয়।

 

Kaushiki Amavasya News in Bengali, Latest Kaushiki Amavasya Bangla Khobor, photos, videos | Zee News Bangla

কৌশিকী অমাবস্যার রাতে বাড়ির থেকে রাতের অন্ধকারে অনেকটা দূরে একা যাওয়া শ্রেয় নয়, শাস্ত্র মতে বলা হয়, তন্ত্রে অনেক কাজ করা হয়, যা নেতিবাচক প্রভাব সৃষ্টি করে৷ তাই এই দিন রাতে বাড়িতে থাকা ভালো৷

 

আরো পড়ুন 

শিবের কোলে উমা দোলে

যদি বাড়ির বাইরে বের হতে হয়, তাহলে সঙ্গে রাখুন তুলসীপাতা।  তবে শাস্ত্র মতে,  অমাবস্যার দিন তুলসীপাতা তুলতে নেই। গর্ভবতী মহিলাদের এদিন বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়।

Live Hibiscus, joba, Gudhal Red Flower Plant 1 PC with Pot : Amazon.in: Garden & Outdoors

কৌশিকী অমাবস্যার রাতে, মা তারার পায়ে রক্ত জবা ফুল আর সিঁদুর দেওয়া হলে তার সুপ্রভাব পড়বে জীবনে। অমাবস্যার রাতে যদি সদর দরজার কাছে একটি প্রদীপ জ্বালিয়ে রাখলে তা শুভ ফল দেয়৷

You may also like

Leave a Reply!