Home পুজোর গল্প শিবের কোলে উমা দোলে

শিবের কোলে উমা দোলে

by banganews

দুর্গাপুজো মানেই ছেলে মেয়ে সঙ্গে নিয়ে চারদিনের জন্য কৈলাস থেকে উমার মর্ত্যে আগমন। মণ্ডপে মণ্ডপে মায়ের উপস্থিতিই চোখে পড়ার মত৷ কোথাও দেবাদিদেব থাকেন মাথার ওপর আবার কোথাও তাও থাকেন না৷ কিন্তু এমন অনেক বনেদি পুজো আছে যেখানে শিব ও দুর্গা একত্রে পূজিত৷ মূর্তিতেও আছে নতুনত্ব৷ শিবের কোলে উমা। হ্যাঁ এমনই শিব ও শক্তির মহামিলন ঘটে কলকাতার বেশ কিছু বনেদি বাড়ির পুজোতে৷

উত্তর কলকাতার বিডন স্ট্রিটের হেদুয়া মোড়ের কাছে ভোলানাথ ধাম দত্ত বাড়ি৷ থিমের ভিড়ের মধ্যে বনেদি বাড়ির সাবেকি এই পুজো ঘিরে দর্শনার্থীদের মধ্যে থাকে প্রতিবছর উত্তেজনা।
বিডন স্ট্রিটের হেদুয়া মোড় থেকে অটোতে মিনিট দুয়েকে রাস্তা। দশভূজা নয়, এখানে দেবীর শিব-দুর্গা রূপ। মুকুল বীথি স্কুলের আশেপাশেই ঢাকের বাদ্যি শোনা যায়৷ ১০০ বছর পেরোনো এই পুজোর প্রতিটি বিষয় মিশে আছে বনেদিয়ানা৷

এই পরিবারে উমার শান্ত রূপ। অস্ত্রহীন মা দুর্গা সপরিবারে বাপের বাড়ি বেড়াতে এসেছেন। জামাই মহাদেবকে সাড়ম্বরে পুজো করা হয়৷ শিবের কোলে মা দুর্গা আসীন ।

উত্তর কলকাতার আরেক বনেদি পরিবার লাহা বাড়ি। একচালার প্রতিমায় শিবের কোলে বসে রয়েছেন দুর্গা। পাশে দুর্গার চার সন্তান। ২৩০ বছরের বেশি পুরনো এই পুজো। বৈষ্ণব ধর্মাবলম্বী পরিবারে মহিষাসুর বধ হিংস্রতার রূপক৷ তাই এই বনেদি বাড়িতে একচালার প্রতিমায় দেবী জগজ্জননী রূপে পূজিত হন।

You may also like

Leave a Reply!