Home আবহাওয়া নিম্নচাপের জেরে বানভাসি শহর এবং শহরতলি

নিম্নচাপের জেরে বানভাসি শহর এবং শহরতলি

by banganews

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে৷ উত্তর ওড়িশা এবং উত্তর ছত্তিশগড়ের ওপর দিয়ে যাওয়ার পর আস্তে আস্তে শক্তি হারাচ্ছে। পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের ওপরে রয়েছে সেটি। অন্য একটি নিম্নচাপ গুজরাত সংলগ্ন এলাকায়৷

নিম্নচাপ ঘনীভূত হয়েছিল সকাল থেকেই। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় আকাশ মেঘলা এবং বৃষ্টি হচ্ছে কোথাও কোথাও। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল সপ্তাহের শেষের দিকে উত্তর বঙ্গোপসাগরে আরো একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। যার জেরে পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যা উপকূলে ভারী বৃষ্টিপাত হবে। মঙ্গলবার সকালে আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী 48 ঘন্টা অর্থাৎ 16 সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালের মধ্যে কোন জেলাতেই ভারী বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। কিন্তু সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আগামী কয়েকদিন তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে। আগামী 24 ঘন্টা দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আরো পড়ুন

পুনরায় ভূমিধসের শিকার হিমাচলঃ মৃত ১১

কলকাতা এবং কলকাতা সংলগ্ন এলাকার আকাশ থাকবে মেঘলা। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩০ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সংলগ্ন এলাকায় থাকা নিম্নচাপ উত্তর পশ্চিম দিকে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ ১৪ সেপ্টেম্বর মৎস্যজীবীদের সমুদ্রের মাছ ধরতে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে । ১৭ সেপ্টেম্বর একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে যা ১৮ সেপ্টেম্বর নাগাদ নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে ১৯ সেপ্টেম্বর এবং ২০ সেপ্টেম্বর দক্ষিণে উপকূলবর্তী এলাকায় যেমন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাত হতে পারে।

আগামী কিছুদিন বিচ্ছিন্নভাবে বৃষ্টি হবে দক্ষিণের রাজ্যগুলিতে। আগামী দুদিন বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে উপকূল এবং দক্ষিণ কর্নাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কাড়াইকাল এবং কেরলে।

#rain, #heavyrain, #RainySeason, #rainfall, #weather, #weatherreport

You may also like

Leave a Reply!