Home আবহাওয়া প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা

by banganews

২৬ সেপ্টেম্বর থেকে জোড়া ঘূর্ণাবর্ত দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাত ঘটাবে, এ খবর আর এখন নতুন নয়। কিন্তু দুর্যোগ চলতে থাকবেই। কারণ তার আগে বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণিঝড়ের (Cyclone Gulab) আশঙ্কা দেখা দিয়েছে। ‘গুলাব’ নামের এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে পাকিস্তান। যা রবিবারই উপকূলে আছড়ে পড়তে পারে। যার প্রভাবে উপকূল এলাকায় ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে।

এর সম্ভাব্য গতিপথ রয়েছে ভুবনেশ্বর থেকে ভাইজ্যাকের দিকে। তাই কলকাতা বা তার পার্শ্ববর্তী এলাকায় ঝড় হওয়ার তেমন সম্ভাবনা নেই। যে গতিপথ ধরে ‘গুলাব’ এগোচ্ছে, তাতে এই ঘূর্ণিঝড়ে আরও দক্ষিণে সরে যেতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে এর প্রভাবে রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা-সহ বাকি দক্ষিণের জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া দফতর সূত্রের খবর, গুলাব বর্তমানে গভীর নিম্নচাপের রূপে রয়েছে। ক্রমশ তা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং শেষে ঘূর্ণিঝড়ের আকার নিয়ে উপকূলে আছড়ে পড়বে। উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৮০-৯০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে মনে করা করছেন আবহাওয়াবিদরা।

আরো পড়ুন 

জোড়া ঘূর্ণাবর্তে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা

আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আগামী ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে ভারী বৃষ্টির সাক্ষী থাকতে চলেছে দক্ষিণবঙ্গ। ইতিমধ্যেই নবান্নর পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। উপকূলরক্ষী বাহিনী এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রাখা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, একটি সুস্পষ্ট নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছ যা আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপ আরও শক্তি বৃদ্ধি করবে।

এই জোড়া ঘূর্ণাবর্তের ধাক্কায় ২৬ তারিখ থেকেই প্রবল বর্ষণ শুরু হবে দক্ষিণবঙ্গের প্রায় ১০ টি জেলায়। ২৬ ও ২৭-এর পর ২৮ তারিখ বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ২৬ তারিখ শুধুমাত্র পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে। দক্ষিণের বাকি জেলাগুলোয় হালকা বৃষ্টিপাত হতে পারে। ২৭ তারিখ দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাত হবে। কিন্তু ২৮ তারিখ দুই মেদিনীপুরের পাশাপাশি দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টি হবে।

You may also like

Leave a Reply!