Home কলকাতা শহরে সত্যজিৎ রায়ের মেগা ম্যুরাল তৈরি, দেওয়া হলো তাঁকে সম্মাননা

শহরে সত্যজিৎ রায়ের মেগা ম্যুরাল তৈরি, দেওয়া হলো তাঁকে সম্মাননা

by banganews

দক্ষিণ কলকাতার টালিগঞ্জে মেট্রো রেলওয়ে ভবনের দেওয়ালে শোভা পাচ্ছে চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের একটি বিশাল ম্যুরাল যা সোমবার উদ্ধোধন করা হয়েছে। রাজ্যসভার সাংসদ জহর সরকার বলেছেন, “এই ধরনের শিল্পকর্মগুলি শহরকে আলোকিত করে এবং আইকনিক ব্যক্তিদেরও সম্মানিত করে। আমি মনে করি শিল্পকে গ্যালারি এবং জাদুঘরে বন্দী করে রাখা উচিত নয় শুধুমাত্র অনুরাগীদের জন্য, আমাদের উচিত সেগুলিকে পাবলিক স্পেসে নিয়ে যাওয়া – যাতে সাধারণ মানুষ শিল্পের প্রশংসা করে।”

কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিম, তৃণমূল কংগ্রেসের সাংসদ জহর সরকার এবং সন্দীপ রায়ের উপস্থিতিতে, মেগা ম্যুরাল উদ্বোধন করা হয়েছে, যা ভারতীয় চলচ্চিত্রে সত্যজিৎ রায়ের অবদানকে কেন্দ্র করে তৈরি। ম্যুরালটি শহরের একটি “ডোনেট এ ওয়াল” প্রকল্পের, সেন্ট+ আর্ট ইন্ডিয়া ফাউন্ডেশন দ্বারা পরিকল্পনা করা হয়েছে। এই সংস্থা আইকনিক ব্যক্তিত্বদের উজ্জ্বল ও সম্মানিত করার জন্য শিল্পকে পাবলিক স্পেসে নিয়ে আসে। এই ফাউন্ডেশন দিল্লি, মুম্বাই এবং বেঙ্গালুরুতে একই ধরনের কাজ করেছে।

 

সেন্ট্রাল মেট্রো স্টেশনে বসল আন্তর্জাতিক মানের চলমান সিঁড়ি

সেন্ট+ আর্ট ইন্ডিয়া ফাউন্ডেশনের বিশেষ প্রকল্পের পরিচালক বিকাশ নাগারে বলেছেন, “প্রতি বছর, আমরা একটি রাজ্য এবং তিনটি দেয়াল নির্বাচন করি, প্রতিটি শহরে, আঁকার জন্য। প্রথম প্রাচীর, পাটুলির একটি সিইএসসি বিল্ডিংয়ের, কুমোরটুলির কারিগরদের উপর ভিত্তি করে একটি ম্যুরাল ছিল।” ভিকাশ নাগারে বলেছেন, তৃতীয়টি হাওড়ায় হবে। চেন্নাই-ভিত্তিক শিল্পী এ-কিলের ডিজাইন করা “রে ওয়াল”, রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশন থেকে ঢিল ছোড়া দুরত্বে অবস্থিত।

You may also like

Leave a Reply!