Home প্রযুক্তি স্কুল খুললে কি স্বাস্থ্যবিধি মেনে পঠন পাঠন শুরু হবে তার মহড়া দেওয়া হল সল্টলেকের স্কুলে

স্কুল খুললে কি স্বাস্থ্যবিধি মেনে পঠন পাঠন শুরু হবে তার মহড়া দেওয়া হল সল্টলেকের স্কুলে

by banganews

স্কুল খুললে কিভাবে হবে ক্লাস, কিভাবে চলবে পঠনপাঠন তারই একটা মহড়া দেখা গেল সল্টলেকের একটি বেসরকারি স্কুলে। আনলক হলেও পুরো জুন মাস ধরেই বন্ধ থাকছে স্কুল। স্বাস্থ্যবিধি মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কিভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে পড়ুয়ারা স্কুলে আসবে, কিভাবে ক্লাস হবে এই সব নিয়ে একটি মহড়া শুরু হয়েছে। প্রথম পর্যায় টানেলের মধ্যে দিয়ে স্কুলের ভেতরে প্রবেশ করতে হচ্ছে সকলকে। যেখানে স্যানিটাইজ করা হচ্ছে প্রত্যেককে। এরপর স্কুলের মূল গেটে প্রবেশের আগে থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে প্রত্যেক ছাত্রছাত্রীকে। শরীরের তাপমাত্রা পরীক্ষার পরই স্কুলের ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। প্রত্যেক পড়ুয়াকে মাক্স ও গ্লাভস ব্যবহার করতে বলা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখেই ছাত্র ছাত্রীদের স্কুলে প্রবেশ করানো হচ্ছে।

আরও পড়ুন ধাপে ধাপে তিনটি পর্যায়ে আনলক প্রক্রিয়া কার্যকরী হবে জানা যাচ্ছে

প্রতিটি ক্ষেত্রেই হ্যান্ড স্যানিটাইর্জাস ব্যবহার করা হচ্ছে। জুলাই মাসে স্কুল খুলবে এমনটাই জানা যাচ্ছে। কিন্তু স্কুল খোলার পর পঠন পাঠনের পদ্ধতি কেমন হবে তা দেখতেই এই মহড়া। মহড়ায় ক্লাসে সামাজিক দূরত্ব বজায় রেখে ৬ জন বসানো হয়েছে একটা ঘরে কিন্তু স্কুল খুললে কিভাবে সামাজিক দূরত্ব মেনে চলা হবে তার উত্তরে স্কুলের প্রিন্সিপাল জানান দুটো ভাগে ভাগ করে নেওয়া হবে স্কুল। তিনদিন করে আসবে ছাত্রছাত্রীরা। এখন পুরোটাই অনলাইনের উপর ভরসা করে চলছে পঠন পাঠন। কিন্তু এরপর দুটো ব্যবস্থাই থাকবে। অনলাইন ও অফলাইন দুটো পদ্ধতিতে ক্লাস করানো হবে।

আরও পড়ুন এখনই খুলছে না বাংলার বিদ্যালয়গুলি । ৩০ শে জুনের পর জানা যাবে সিদ্ধান্ত

প্রথম ভাগ যেদিন স্কুলে আসবে দ্বিতীয় ভাগ সেদিন অনলাইন ক্লাস করবে। আবার দ্বিতীয়ভাগ যেদিন স্কুলে আসবে প্রথমভাগ অন লাইন ক্লাস করবে। সামাজিক দূরত্ব বজায় রেখে এই পদ্ধতি ভাবনা চিন্তা করা হয়েছে। স্কুল, ক্লাস সবই শুরু হয়ে যাবে, সব বাঁধা পেরিয়ে মানুষ আবার ছন্দে ফিরতে শুরু করবে। কিন্তু ছাত্র ছাত্রীরা কি আগের মত উৎসাহ পাবে। সব বিধি নিষেধ মেনেই আবার স্কুল শুরু হবে কিন্তু কোথাও যেন আনন্দ টা ফিকে হয়ে রয়ে গেল।

You may also like

2 comments

Leave a Reply!