Home কলকাতা সরকারী কর্মীদের ওয়ার্ক ফ্রম তদারকি করবে নবান্ন তৈরী হল নতুন সফটওয়্যার

সরকারী কর্মীদের ওয়ার্ক ফ্রম তদারকি করবে নবান্ন তৈরী হল নতুন সফটওয়্যার

by banganews

দেশে ক্রমশ বেড়েই চলেছে করোনার সংক্রামণ। দেশের অর্থনীতিকে সচল করতে ‘ওয়ার্ক ফ্রম হোম’ এর ওপরেই জোর দিয়েছেন বহু সংস্থা। করোনা আবহে অফিসের ভিড় এবং যাতায়াত সমস্যা এড়ানোর জন্য রাজ্য সরকারও সরকারি কর্মচারীদের বাড়ি থেকেই কাজ করতে নির্দেশ দিয়েছে।বাড়ির পরিবেশ অফিসের মতো নয় তাই অনেকেই ছুটির মেজাজে কাজ করছিলেন। তাই কর্মীরা সম্পূর্ণ ডিউটি আওয়ার্স মেনে ঠিকমতো কাজ করছে কিনা দেখার জন্যেই এবার একটি সফটওয়্যারের সাহায্যে নিচ্ছে রাজ্য সরকার।

আরো পড়ুন – প্রায় একশো বছর আগে ঘটে যাওয়া ‘স্প্যানিশ ফ্লু’র স্মৃতি উস্কে দিল একবিংশ শতকের মহামারী ‘করোনা’

আপাতত রাজ্যের অর্থ বিভাগ পরীক্ষামূলকভাবে এই সফটওয়্যারটি ব্যবহার করছে বলে জানিয়েছেন এক ঊর্ধ্বতন সরকারি আধিকারিক। তিনি বলেন, এই সফটওয়্যার ব্যবহারের ফলাফল যদি সন্তোষজনক হয় তবে রাজ্য সরকারের 52 টি দপ্তরেই এটি ব্যবহার করা হবে। জানা গিয়েছে অর্থ দফতরের কর্মীদের বাড়ি থেকে কাজ করার সুযোগ দেওয়া হলে সেই সুযোগের অপব্যবহারের কারণেই এই সফটওয়্যারের ভাবনা। “বাড়িতে আছি তাই অফিস আওয়ার মানব না, এমন যাতে কোনও রাজ্য সরকারি কর্মচারী না করেন তার জন্যেই সফটওয়্যারের মাধ্যমে নজরদারি করা হবে”, একথাও উল্লেখ করেন তিনি।
সরকারের তরফে স্পষ্ট জানানো হয়েছে, বাড়ি থেকে কাজ করছেন বলে কেউই অফিসের সময় অন্য কিছু কাজ করতে পারবেন না। সফটওয়্যারে লগ ইন করতে হবে কর্মীদের। যতক্ষণ লগ ইন থাকছেন ওই কর্মী বাড়িতে বসে কে কী কাজ করছেন, কত ঘণ্টা কাজ করছেন, পুঙ্খানুপুঙ্খ সব তথ্যই নবান্নে বসে জানতে পারবেন পদস্থ কর্তারা।

আরো পড়ুন – অস্ট্রেলিয়ার রাস্তার নামকরণ করা হয়েছে টেন্ডুলকার ড্রাইভ কিংবা কোহলি ক্রিসেন্ট

কোভিডের আতঙ্ক ক্রমেই গ্রাস করছে নবান্নকে। বাড়ছে কন্টেইনমেন্ট জোন। নবান্নের ছ’জন গাড়ির চালক আক্রান্ত। তাতে উদ্বেগ বাড়ছে সব মহলে। নবান্নের অন্দরে সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে সরকার। তাই গত সোমবার থেকে পশ্চিমবঙ্গে সরকারি দফতরগুলিতে ৭০ শতাংশ হাজিরার বিধি চালু হলেও করোনার উপসর্গ রয়েছে এমন কর্মীদের অফিসে আসার কোনও দরকার নেই বলে জানিয়েছে সরকার। সঙ্গে বলা হয়েছে যে অফিসে যেতে হবেনা কনটেইনমেন্ট জোনের বাসিন্দাদেরও। এছাড়া মুখোমুখি বৈঠকের বদলে ভিডিয়ো কনফারেন্সিংয়ের পরামর্শ দিয়েছে সরকার। সরকারের তরফে তাই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর উপর এবং এই অবস্থায় কাজকর্ম সঠিকভাবে পরিচালনা করতেই তৈরি হয়েছে এই সফটওয়্যারটি।

ছবি সৌজন্য – গুগল

You may also like

Leave a Reply!