Home কলকাতা গুরু সুচিত্রার দিনে শিষ্যা পূর্বা দামের বিদায়

গুরু সুচিত্রার দিনে শিষ্যা পূর্বা দামের বিদায়

by banganews

কলকাতা, ১৯ সেপ্টেম্বর, ২০২০: চলে গেলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম (৮৫)। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন তিনি। সুচিত্রা মিত্রের কাছেই তাঁর প্রথাগত রবীন্দ্রগানের শিক্ষা। সুচিত্রার গায়কিতে তিনি গভীরভাবে প্রভাবিত। শুধু তাই নয়, সুচিত্রা মিত্রের বিশেষ প্রিয় ছাত্রীও তিনি। পূর্বা দাম। আরও আশ্চর্যের, তাঁর কণ্ঠগুরু সুচিত্রার জন্মদিনের দিন, ১৯ সেপ্টেম্বর-ই গুরুর ছায়ায় মিশে গেলেন পূর্বা। রেখে গেলেন একমাত্র কন্যা কোয়েলিকে।

আরও পড়ুন মুর্শিদাবাদ থেকে গ্রেপ্তার আল কায়দা জঙ্গি

রবিতীর্থের অন্যতম সদস্য পূর্বা রবীন্দ্রগানকেই পেশা করে নিয়েছিলেন এবং ১৯৮০-র দশক থেকেই শ্রোতাদের আনুকূল্য  পেতে থাকেন। ক্রমশ শহরের সঙ্গীতরসিক মহলে নিজের জন্য বিশেষ জায়গাও তৈরি করে নেন। সুচিত্রার গায়কির সঙ্গে তাঁর গায়কি মিললেও, তাতে এমন কিছু স্বাতন্ত্র্য রয়েছে যে, সুচিত্রার অনুকরণ তাঁকে কেউ বলতে পারেনি কোনওদিনই। সন্ধ্যা হল গো ও মা, মধুর তোমার শেষ যে না পাই, দেওয়া নেওয়া ফিরিয়ে দেওয়া, জানি নাই গো সাধন তোমার। এ গানগুলি শুনলেই একটিই মুখ যে কোনও তন্নিষ্ঠ রবীন্দ্রসংগীত শ্রোতার মনে ভেসে ওঠে। এই গানগুলিকে তিনি একেবারে নিজের গান করে তুলেছিলেন। তৈরি করেছিলেন নিজস্ব সিগনেচার।
২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার ‘সংগীত সম্মানে’ সম্মানিত করে জনপ্রিয় এই রবীন্দ্রসংগীত শিল্পীকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যক্তিগতভাবে তাঁর খোঁজখবর করতেন নিয়মিত। এই বরেণ্য শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ মমতা। শিল্পীর উদ্দেশ্যে তথ্য ও সংস্কৃতি দপ্তর থেকে জানানো হয়েছে শ্রদ্ধা।

You may also like

Leave a Reply!