Home বঙ্গ ভাড়া না বাড়ায় পথে বাস কম নামিয়ে কৌশল অবলম্বন করছে বেসরকারি বাস মালিক সংগঠন

ভাড়া না বাড়ায় পথে বাস কম নামিয়ে কৌশল অবলম্বন করছে বেসরকারি বাস মালিক সংগঠন

by banganews

রাজ্য সরকারের নির্দেশ ছিল বেসরকারি বাসে ভাড়া বাড়ানো যাবে না। ভাড়া বাড়ল না ঠিকই কিন্তু কৌশল বদলে ফেলল বাস মালিকরা। যেখানে সারা দিনে ৭০ থেকে ৮০ টা বাস চালানো হত সেখানে ১০ থেকে ২০ টা বাস চালানো হচ্ছে। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসছে কলকাতার বেসরকারি বাস গুলির বিরুদ্ধে। লকডাউনের পাশাপাশি আনলক ১ শুরু হয়েছে কলকাতা সহ একাধিক জেলায়। কলকাতা থেকে জেলায় জেলায় সরকারি বাস নামিয়েছে রাজ্য পরিবহন দপ্তর। কিন্তু যাত্রী সংখ্যা অনুযায়ী আরও বাস দরকার। সেই মর্মে বেসরকারি বাস সংগঠনকে পথে নামতে নির্দেশ দেয় রাজ্য প্রশাসন। কিন্তু ভাড়া নিয়ে সমস্যা থেকে যায় কারণ সামাজিক বিধি অনুযায়ী বাসে দাঁড়িয়ে যাওয়া যাবে না এমনটাই নির্দেশ আসে রাজ্য প্রশাসনের তরফে।

আরও পড়ুন বিমান বন্দর অধিগ্রহণের জন্য সময় চাই অনুরোধ আদানি গ্রুপের

পুরোনো ভাড়ায় কম যাত্রী নিয়ে বাস চালাতে নারাজ বেসরকারি বাস মালিক সংগঠন।। আর সেই কারণে বাসের সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে কলকাতার সমস্ত রাস্তায়। যেখানে ৪৪ রুটের বাস চলত সারা দিনে ৮০ টা সেখানে এখন সারাদিনে ২০ টা বাস নামছে রাস্তায়। একই অবস্থা দূরের বাসগুলোর। বারাসাত বারুইপুর বা বারাসাত গড়িয়া রুটে যেখানে সারাদিনে ৭০ টা বাস চলত সেখানে মাত্র ১০ টা বাস চলছে সারাদিনে। এনিয়ে শহরের বিভিন্ন জায়গায় বিভিন্ন চিত্র দেখা গেল। উল্টোডাঙ্গা মোড়ে অনেকক্ষেত্রে বাসে দাঁড়িয়ে যাওয়ার দৃশ্য দেখা যায়। সামাজিক দূরত্ব বজায় না রেখেই চলছে অনেক বাস। যাত্রীদের অভিযোগ তারা দীর্ঘক্ষণ বাস না পেয়ে বাধ্য হয়ে দাঁড়িয়ে যাচ্ছে। অন্যদিকে রুবিমোড়ে নিয়ম মেনে চলছে বাস। সেখানে দাঁড়িয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়েনি। কিছু কিছু জায়গায় পুলিশকে বাসে উঠে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে দেখা গেছে।

আরও পড়ুন পিছু ছাড়েনি করোনা, অফিস কাছারি যেতে হচ্ছে,  কী কী করণীয় ?

বাস ড্রাইভার দের সংখ্যা কম থাকায় আরেকটা সমস্যা তৈরি হয়েছে বলে সুত্রের খবর। কারণ বেশিরভাগ বাস ড্রাইভার পরিযায়ী ফলে তারা আসতে পারছেন না। অন্যদিকে বাস মালিকের অভিযোগ কম যাত্রী থাকায় তাঁদের ক্ষতির পরিমান বেড়ে গেছে। কিন্তু বাস কম থাকায় প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা।

You may also like

Leave a Reply!