Home দেশ আম্ফান নিসর্গ এর পর আসতে চলেছে ঘূর্ণিঝড় গতি

আম্ফান নিসর্গ এর পর আসতে চলেছে ঘূর্ণিঝড় গতি

by banganews

ভারতের মহারাষ্ট্রে আঘাত হানা ঘূর্ণিঝড় নিসর্গের পর নতুন যে ঝড়টি আসবে তার নাম ‘গতি’। আগামীর এই ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে ভারত। বর্তমান ঘূর্ণিঝড়ের যে তালিকা করা হয়েছে, তাতে প্রথম নাম ছিল ‘নিসর্গ’। আগের তালিকায় শেষ নাম ছিল আম্পান। ২০০৪ সালে আম্পানের নাম দিয়েছিল থাইল্যান্ড। অন্যদিকে নিসর্গের নামকরণ করেছে বাংলাদেশ।
নিসর্গের পর নতুন ঘূর্ণিঝড়ের ‘গতি’।তারপর আনসে ‘নিভার’। এর নাম দিয়েছে ইরান।এরপর যথাক্রমে আসবে ‘বুরেভি’ (মালদ্বীপের দেয়া নাম), ‘তৌকতাই’ (মায়ানমারের প্রস্তাবিত নাম) এবং ইয়াস (ওমানের প্রস্তাবিত)।

আরও পড়ুন ভূমিধ্বসে বেশ কিছু বাড়ি চলে গেল সমুদ্রের গর্ভে (Video)

ঘূর্ণিঝড়  হল ক্রান্তীয় অঞ্চলের সমুদ্রে সৃষ্ট বৃষ্টি, বজ্র ও প্রচন্ড ঘূর্ণি বাতাস সম্বলিত আবহাওয়ার একটি নিম্ন-চাপ প্রক্রিয়া যা নিরক্ষীয় অঞ্চলে উৎপন্ন তাপকে মেরু অঞ্চলের দিকে প্রবাহিত করে। এই ধরনের ঝড়ে বাতাস প্রবল বেগে ঘুরতে ঘুরতে ছুটে চলে বলে এর নামকরণ হয়েছে ঘূর্ণিঝড়। এটি আবহাওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া, যা পৃথিবীতে তাপের ভারসাম্য রক্ষা করে। গড়ে পৃথিবীতে প্রতি বছর প্রায় ৮০ টি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়। এর অধিকাংশই সমুদ্রে মিলিয়ে যায়, কিন্তু যে অল্প সংখ্যক উপকূলে আঘাত হানে তা অনেক সময় ভয়াবহ ক্ষতি সাধন করে।

আরও পড়ুন চিকিৎসকদের বক্তব্য লকডাউনে গর্ভধারণের সংখ্যা অন্যান্যবারের তুলনায় প্রায় দ্বিগুণ হয়ে গেছে

করোনা দুর্যোগের মাঝেই দুই সপ্তাহের ব্যবধানে ভারতের উপকূলে আছড়ে পড়েছে দুটি শক্তিশালী ঘূর্ণিঝড়। গত ২০ মে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে দ্রুতগতিতে আঘাত হানে অতিপ্রবল ঘূর্ণিঝড় আম্ফান। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পশ্চিমবঙ্গ। সেখানে অন্তত ৮৫ জন মানুষ মারা গেছেন এর প্রভাবে। এছাড়া গৃহহীন হয়েছেন অগণিত মানুষ। অসংখ্য গাছ পালা ল্যমপোস্ট উপড়ে গিয়ে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আলো ঝলমলে শহর কলকাতাও অন্ধকারে ডুবে গিয়েছিল৷পানীয় জলের সমস্য হয়েছিল মাত্রাছড়া৷ এর ১৫ দিন যেতে না যেতেই আরব সাগরে ফুঁসে ওঠে ঘূর্ণিঝড় নিসর্গ। বুধবার এটিমুম্বাইতে আছড়ে পড়ে। এই দুইয়ের ক্ষয়ক্ষতি দেখার পর তাই প্রহর গোনা শুরু হয়ে গেছে পরবর্তী ঘূর্ণিঝড়ের। ‘গতি’ নামে আরও এক মহাপ্রলয় কবে ধেয়ে আসবে, কোথায় হবে তার অভিমুখ, তার আলোচনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

You may also like

1 comment

Leave a Reply!