Home বঙ্গ এবার দক্ষিণেশ্বরের মন্দিরে ভক্তদের পুজো দিতে হবে ফুল ছাড়াই

এবার দক্ষিণেশ্বরের মন্দিরে ভক্তদের পুজো দিতে হবে ফুল ছাড়াই

by Webdesk

এবার দক্ষিণেশ্বরের মন্দিরে ভক্তদের পুজো দিতে হবে ফুল ছাড়াই

শনিবার থেকে খুলে যাচ্ছে দক্ষিণেশ্বরের মন্দির। সারাবছর ভক্ত সমাগম হয়। করোনা এবং লকডাউনের জন্য এতদিন বন্ধ ছিল মন্দির।

আরো পড়ুন:বাংলার জন্য ফের নয়া আশঙ্কা। এবার হানা দিতে পারে ভূমিকম্প।

বুধবার দক্ষিণেশ্বরের ভবতারীনির মন্দির পরির্দশনে যান ব্যারাকপুর কমিশনারেটের পুলিস কমিশনার মনোজ ভার্মা ও কামারহাটি পুরসভার মুখ্য প্রশাসক গোপাল সাহা। মন্দিরের বর্তমান পরিস্থিতি তাঁরা ঘুরে দেখেন। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়, পুন্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে মন্দির।
আগামী শনিবার থেকে দক্ষিণেশ্বরের মন্দির ভক্তদের জন্য দ্বার উন্মুক্ত করছে। প্রায় আড়াই মাস একটানা ৭২ দিন বন্ধ রাখা হয়েছিল বাংলার ঐতিহ্য শালী এই মন্দির।
• সকাল 7 টা থেকে 10 টা পর্যন্ত এবং বিকাল ৩.৩০ থেকে ৬.৩০ পর্যন্ত মন্দিরের দরজা খোলা থাকবে ভক্তদের জন্য।
• মাস্ক পরে আসা বাধ্যতামূলক
• থার্মাল স্ত্রিনিং এবং স্যানিটাইজ করার পরেই ভক্তরা পুজো দেওয়ার ছাড়পত্র পাবেন।

আরো পড়ুন:দুর্গাপুজোর টাকা ত্রাণে দিন: সুজিত সরকার
মন্দিরের ট্রাস্টি এবং সম্পাদক কমিটি কুশল চৌধুরী জানিয়েছেন মন্দির খোলা হলেও এবার ভক্তদের পুজো দেওয়ার ক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম পালন করতে হবে।
কোন ভক্ত মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না এমনকি পুজো দেওয়া শেষ হয়ে গেলে মন্দির চত্বরে ভক্তরা ঘোরাফেরা করতে পারবেন না।
ভক্তরা পুজোতে কোনও ফুল দিতে পারবেন না। ফুল ছাড়াই মা’কে পুজো নিবেদন করতে হবে৷

শুধুমাত্র মিষ্টি ও ফলমূল দিয়ে পুজো দেওয়া যাবে। কিন্তু সেক্ষেত্রেও পুরোহিতের থেকে প্রায় ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে প্রত্যেক ভক্তকে৷

আরো পড়ুন:কালী ও জগদ্ধাত্রী পুজোর মতই তান্ত্রিক মতে পুজো হয়ে থাকে অন্নপূর্ণার

পুজোর পরে ভক্তরা মায়ের পায়ে ছোঁয়ানো ফুল সঙ্গে করে নিয়ে যান আশীর্বাদ হিসেবে কিন্তু এখন তজেকে কোনও ফুল, সিঁদুর, চরণামৃত দেওয়া হবে না। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী মোট ১০ জন করে পুজো দিতে পারবেন।

বহু দূর-দূরান্ত থেকে ভক্তরা আসেন দক্ষিণেশ্বরের মন্দিরে তাই পুজো দেওয়ার পর মন্দিরের গর্ভগৃহের বিপরীত দিকে থাকা মন্দির সংলগ্ন চাতালে অনেকেই কিছুক্ষণ বসে থাকেন। কেউবা প্রার্থনা করেন আবার কেউবা পথের ক্লান্তি মেটাতে একটু বিশ্রাম নেন কিন্তু এখন থেকে সেটা আর সম্ভব নয়।

আরো পড়ুন:[আজ ঠিক একবছর হল তিনি নেই। রয়ে গেছে তাঁর আলো। গিরিশ কারনাড। ফিরে দেখলেন মহুয়া বন্দ্যোপাধ্যায়]

সামাজিক দূরত্ব বজায় রাখতে একসঙ্গে মন্দির চত্বরে 400 জনের বেশি ঢুকতে দেওয়া হবে না এমনটাই মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। এমনিতেই বিপুল ভক্ত সমাগমে মানুষ বহুক্ষণ লাইন দেওয়ার পর পুজো দেওয়ার সুযোগ পান এখন অপেক্ষা আরও দীর্ঘতর হবে।

লকডাউনের পঞ্চম দফায় অনেক ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে ধর্মীয় প্রতিষ্ঠান। 1 জুন ধর্মীয় প্রতিষ্ঠানগুলো খোলা হবে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ফুল ছাড়া পুজো দিতে ভক্তরা আগের মতই দক্ষিণেশ্বর মন্দিরে ভিড় করবেন কি না তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে৷

আরো পড়ুন:স্বাস্থ্যখাতে ব্যয় কম বলেই কি করোনা?

You may also like

2 comments

পুজো সেরেই মাস্ক মুখে রাসমণি - TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal June 11, 2020 - 10:10 pm

[…] নিচ্ছেন স্যানিটাইজার।  আরও পড়ুন : এবার দক্ষিণেশ্বরের মন্দিরে ভক্তদের প… শিল্পীরা দৃশ্যগ্রহণের পর মুখে মাস্ক […]

Reply

Leave a Reply!