Home দেশ বাংলার জন্য ফের নয়া আশঙ্কা। এবার হানা দিতে পারে ভূমিকম্প।

বাংলার জন্য ফের নয়া আশঙ্কা। এবার হানা দিতে পারে ভূমিকম্প।

by banganews

বাংলার জন্য ফের নয়া আশঙ্কা। এবার আরো বড় মাপের। সময়টা মোটেই ভালো যাচ্ছে না এ রাজ্যের। করোনা তো ছিলই তারপর আমফানের তান্ডবে কার্যত ধুঁকছে বাংলা। এবার হানা দিতে পারে ভূমিকম্প। এবং তার প্রকোপ বেশ জোরদার হতে পারে বলেই আশঙ্কা পরিবেশবিদদের। শুধু তাই নয়, পুজোর আগে বা পুজোর মধ্যেই কলকাতায় দেখা দিতে পারে এই চরম বিপদ! ভীষণভাবে কেঁপে উঠতে পারে কলকাতা। এমনকি গোটা বাংলার ক্ষেত্রেই একই সতর্কতা প্রযোজ্য।

আরো পড়ুন – দেবজি মহারাজ মন্দিরের ভূতের মেলা

ভয় বিশেষ করে কলকাতায়। ইতিমধ্যেই গত কয়েকদিন ধরে লাগাতার ভূমিকম্পের ঘটনা ঘটছে। আজই কর্ণাটকের হাম্পি ও ঝাড়খণ্ডের জামশেদপুরে মৃদু ভূমিকম্প হয়েছে।

আরো পড়ুন – ভয়াবহ বিস্ফোরণঃ বিধ্বংসী আগুন গুজরাতের রাসায়নিক কারখানায়

গত কয়েকদিন ধরেই ভারতে মৃদু ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে । মূলতঃ ভারতের উত্তর পশ্চিম এবং হিমালয় সংলগ্ন অঞ্চল থেকেই এই ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে। এমনকি এই ভূমিকম্পের তীব্রতায় কাঁপতে পারে গোটা উত্তর-পূর্ব ভারত। আশঙ্কা দিল্লি, হরিয়ানা, পঞ্জাব, রাজস্থানেও। গত কয়েক সপ্তাহ ধরে দেশের এই উত্তর-পশ্চিম অঞ্চল থেকে লাগাতার মাঝারি ও মৃদু ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে। এই ভূমিকম্পের প্রকোপের তান্ডবের আশঙ্কা প্রধানত যে তিনটি অঞ্চলে করা হচ্ছে তা হল ,
১) জামশেদপুর ও তার পার্শ্ববর্তী অঞ্চল। যার মধ্যে বাংলার বিস্তীর্ণ অঞ্চল রয়েছে।
২) ভারত -মায়ানমার সীমান্ত।
৩) দিল্লি, পঞ্জাব, হরিয়ানা সহ উত্তর পশ্চিম ভারতের বিস্তীর্ণ অঞ্চল।
তবে একের পর এক এত ছোট ছোট ভূমিকম্প বড়সড় ভূমিকম্পেরই পূর্বাভাস দিচ্ছে বলে জানাচ্ছেন পরিবেশবিদরা। মনে করা হচ্ছে, পুজোর আগে বা পুজোর মধ্যে ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে, ভূমিকম্পের কবল থেকে রেহাই পাবে না ঢাকাও।

You may also like

2 comments

Leave a Reply!