Home দেশ করোনা চিকিৎসায় নতুন হাতিয়ার হতে পারে গাঁজা

করোনা চিকিৎসায় নতুন হাতিয়ার হতে পারে গাঁজা

by banganews

করোনা চিকিৎসায় এখনো কোনো স্বীকৃত ওষুধ বা ভ্যাকসিন উদ্ভাবন করা সম্ভব হয়নি। জোর কদমে অবশ্য চলছে গবেষণা। পাওয়া যাচ্ছে নানা রকমের তথ্য।এবার এই করোনাভাইরাস রাখার ওষুধ পেয়েছেন বলে এক চাঞ্চল্যকর দাবি করে বসেছেন একদল কানাডার বিজ্ঞানী। জানেন সেটা কি? তাদের দাবি করো না চিকিৎসায় কাজে লাগতে পারে গাঁজার নির্যাস। তাদের মতে গাজায় এক ধরনের স্ট্রেনের সন্ধান তারা পেয়েছেন যা দিয়ে করনা সংক্রমণ প্রতিরোধ করা যেতে পারে। এমনকি ‘কোভিড-১৯’আক্রান্তদের চিকিৎসা কাজে লাগতে পারে গাজার এই শক্তিশালী স্ট্রেন।

আরো পড়ুন – বই পাড়ার পাশে এবার শ্রীজাত ও দূর্বা- আয় আরো বেঁধে বেঁধে থাকি।

কানাডার লেথব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক বলেন, “আমরা একটি পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে তাতে সদর্থক ইঙ্গিত পেয়েছি। প্রথমটা একটু অবাক হয়েই যায় কিন্তু পরে ব্যাপারটা সম্পর্কে নিশ্চিত হই”। জানা যাচ্ছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গাঁজার চারশোটিরও বেশি স্ট্রেন নিয়ে গবেষণা করেছেন। পরীক্ষায় দেখা গেছে ওই সমস্ত স্থানগুলো সংক্রমণে বাধা দেয়। ড: কোভালচুক আরো বলেন, “গাঁজা করোনায় আক্রান্ত হওয়ার বেশিরভাগ রিসেপটরের সংখ্যা কমিয়ে দেয়। প্রায় ৭৩ শতাংশ কমায়।তাই গাঁজা সেবন করলে মানব শরীরে করোনা প্রবেশের সম্ভাবনা অনেকটা কমে যায়”।

আরো পড়ুন – নিয়ম মেনে চলবে রেস্তোরাঁ- ঠিক কি কি ঘটলো বদল

মারুন ভাইরাস ঢুকতে এটাই এখন নাকি নতুন টোটকা গবেষকদের। প্রসঙ্গত,কানাডার পাশাপাশি ইজরায়েলেও গাঁজার নির্যাস নিয়ে গবেষণা চলছে।সেদেশে একদল গবেষক করো না আক্রান্ত ব্যক্তিদের ক্ষতিগ্রস্ত কোষ গুলোকে মেরামত করতে গাঁজার নির্যাসের সাহায্য নিচ্ছেন। করোনা আতঙ্কে ভুগছে সারা পৃথিবী। সারা পৃথিবীতে আক্রান্তের সংখ্যা ৫৫ লক্ষ ছাড়িয়ে গেছে। প্রাণ হারিয়েছেন প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ। তবে কি গাঁজা সেবনের এই নতুন তথ্য মানুষকে এই মারণ রোগের হাত থেকে সত্যি বাঁচাতে পারবে!

You may also like

2 comments

Leave a Reply!