Home দেশ ভারতের কাছে আসতে চলেছে এমন বিমান যা ক্ষেপণাস্ত্র আক্রমণ পর্যন্ত রুখে দিতে পারে।

ভারতের কাছে আসতে চলেছে এমন বিমান যা ক্ষেপণাস্ত্র আক্রমণ পর্যন্ত রুখে দিতে পারে।

by banganews

এবার ভারতের কাছে আসতে চলেছে এমন বিমান যা ক্ষেপণাস্ত্র আক্রমণ পর্যন্ত রুখে দিতে পারে। এরকম দু ‘দুটি বিমান আগামী সেপ্টেম্বরের শেষদিকেই ‘ ল্যান্ড’ করবে ভারতে। এই বিমান দুটি বিশেষভাবে তৈরি বোয়িং -৭৭৭। কেন্দ্রীয় সরকারের শীর্ষ আধিকারিক সূত্রে জানা যাচ্ছে প্রথম হেড -অফ -স্টেট বোয়িং -৭৭৭ বিমানটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে এসে পৌঁছাবে আগস্ট মাসের শেষের দিকে। পরেরটি চলে আসবে সেপ্টেম্বরের শেষেই।

শোনা গেছিল এই দুটি বিমান নাকি শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যবহারের জন্য কেনা হচ্ছে। তবে এখন জানা গেছে এই বিমান দুটি প্রধানমন্ত্রী ছাড়াও দেশের রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতির জন্যও ব্যবহৃত হবে।

আরো পড়ুন – একদিন হোটেলে এঁটো থালা ধুয়েছেন, আজ রোজগার করেন মিনিটে ২০০০ টাকা ৷ 

দুটি বিমানই বিশেষ প্রতিরক্ষা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বিমানগুলিতে থাকছে সেল্ফ প্রোটেকশন স্যুট (SPS)। যার মধ্যে থাকবে এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেশার, অ্যাডভান্সড ইন্টিগ্রেটেড ডিফেন্সিভ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার মেশার ডিসপেন্সিং সিস্টেম। যা ক্ষেপণাস্ত্র হামলা থেকে বিমানকে বাঁচাতে সক্ষম বলেই জানা যাচ্ছে। এও জানা গিয়েছে, বিশ্বের সবচেয়ে সুরক্ষিত বিমান এয়ারফোর্স ওয়ানের মতই এই দুটি বিমানও সর্বোচ্চ সুরক্ষা ব্যবস্থা রেখেছে বোয়িং সংস্থা। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার তরফে দুটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানকে বোয়িংয়ের আমেরিকার ডালাসের কারখানায় পাঠিয়েছিল ভারত। সেগুলির ভোল বদলে ভিভিআইপি-দের জন্য উপযোগী করে তোলা হয়েছে। আর এর মিসাইল ডিফেন্স সিস্টেমের জন্য খরচ হয়েছে আনুমানিক ১৯০ মিলিয়ন ডলার। বিমান দুটি এসে গেলে ভারতের তিন সর্বোচ্চ প্রশাসকের বিমানযাত্রা হয়ে উঠবে সবচেয়ে নিরাপদ।

( ছবি কাল্পনিক )

You may also like

Leave a Reply!