Home কলকাতা চালু হতে চলেছে হাওড়া ময়দান মেট্রো স্টেশন

চালু হতে চলেছে হাওড়া ময়দান মেট্রো স্টেশন

by banganews

হাওড়া ময়দান মেট্রো স্টেশন প্রায় তৈরি হওয়ার পথে। মাটির প্রায় ১৭.৫ মিটার গভীরে অন্তত সাড়ে সাত হাজার বর্গমিটার এলাকা নিয়ে এই স্টেশন তৈরি হয়েছে। শুধু তাই নয়, এই স্টেশনকে সাজানো হয়েছে ভিয়েতনামি টেরাকোটা টাইলস দিয়ে।

স্টেশন সাজানোর থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে স্পোর্টস বা খেলাধুলা। কারণ স্টেশনের নাম ময়দান। অর্থাৎ ময়দান শব্দটির সঙ্গে সাযুজ্য রেখেই থিম হিসাবে খেলাধূলাকে বেছে নেওয়া হয়েছে। অনেক ফুটবলারদের প্রতিকৃতিও তৈরি করা হয়েছে।
মেট্রোর প্রায় অনেকটাই কাজ শেষ হয়েছে ইতিমধ্যেই। বাকি শুধু শেষ মুহুর্তের কিছু কাজ। শুধু যাত্রী নিয়ে এই স্টেশন থেকে মেট্রোর চালু হওয়ার অপেক্ষায় দিন গুনছে হাওড়াবাসী।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিম দিকের টার্মিনাল স্টেশন হাওড়া ময়দান। এই স্টেশন তৈরির কাজ শুরু হয়েছিল ২০১৮ সালে। তবে মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ইঞ্জিনিয়াররা যথেষ্ট চ্যালেঞ্জ নিয়ে এই কাজ করে গেছেন। হাওড়া ময়দানের মতো ঘিঞ্জি এলাকায় স্টেশন নির্মাণের কাজ যথেষ্ট কঠিন ছিল। একদিকে বাজার, অন্যদিকে সরু রাস্তার মোড়ে সারাক্ষণ যানবাহনের যাতায়াত স্বাভাবিকভাবেই বার বার অসুবিধার সম্মুখীন হতে হয়েছে। সময় লেগেছে ঠিকই, কিন্তু শেষ পর্যন্ত কোনওরকম দুর্ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে স্টেশন তৈরীর কাজ।

আরো পড়ুন

মুক্তি পেল কলকাতা চলন্তিকার পোস্টার

সূত্রের খবর, হাওড়া ময়দান স্টেশনে যাত্রীদের জন্য দু’টি প্রবেশ ও প্রস্থানের গেট , আপৎকালীন পরিস্থিতির জন্য দু’টি ফায়ার এগজিটও করা হয়েছে। প্ল্যাটফর্মে বসানো হয়েছে স্ক্রিন ডোরও। আলোর কাজও শেষ হয়েছে।

স্টেশনটি কবে উদ্বোধন হবে, তা স্পষ্ট করে এখনই কিছু জানানো হয়নি। তবে খুব তাড়াতাড়িই হাওড়ার মানুষ এই স্টেশন ব্যবহার করে গঙ্গার নীচ দিয়ে শহর কলকাতায় প্রবেশ করতে পারবে বলেই মনে করা হচ্ছে। এই মেট্রো পরিষেবা খুব দ্রুতই সাধারণ মানুষের কাছে পৌছবে।

You may also like

Leave a Reply!