Home দেশ ১৫ দিনের মধ্যে অভিবাসী শ্রমিকদের ফেরানোর জন্য এবং কর্মসংস্থানের জন্য পরিকল্পনা প্রণয়ন করুন: এসসি – কেন্দ্র, রাজ্য

১৫ দিনের মধ্যে অভিবাসী শ্রমিকদের ফেরানোর জন্য এবং কর্মসংস্থানের জন্য পরিকল্পনা প্রণয়ন করুন: এসসি – কেন্দ্র, রাজ্য

by Webdesk

রাজ্যের ২৪ ঘন্টার মধ্যে অভিবাসী শ্রমিকদের পরিবহনের জন্য অতিরিক্ত ট্রেন সরবরাহ করতে কেন্দ্রকে অনুরোধ করেছে।এসসি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অভিবাসীদের কর্মসংস্থান দেওয়ার পরিকল্পনা করতে বলেছেন৷ লকডাউন নিয়ম লঙ্ঘনের অভিযোগে অভিবাসীদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করতে বলেছে।
সুপ্রিম কোর্ট কেন্দ্র ও রাজ্যগুলিকে তাদের অভিবাসী কর্মীদের শনাক্ত ও নিবন্ধনের জন্য নির্দেশ দিয়েছে যারা তাদের নিজ জায়গায় ফিরে যেতে চায় তাদের 15 দিনের মধ্যে ফিরে আসতে সহায়তা করবে। এই দাবি জানিয়ে রাজ্যে ২৪ ঘন্টার মধ্যে অভিবাসী শ্রমিক পরিবহনের জন্য অতিরিক্ত ট্রেন সরবরাহ করতে বলেছে।

পিটিআই বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস কে কৌল এবং এমআর শাহের সমন্বয়ে গঠিত তিন বিচারপতির বেঞ্চ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আরও একটি পরিকল্পনা প্রণয়নের এবং অভিবাসী শ্রমিকদের দক্ষতার মানচিত্র তৈরির পরে তাদের কর্মসংস্থানের জন্য তথ্য সংগ্রহের নির্দেশ দেয়। এতে বলা হয়েছে, অভিবাসী শ্রমিকদের কল্যাণ ও কর্মসংস্থানের প্রকল্পগুলি পর্যাপ্ত প্রচার করতে হবে।

আরো পড়ুন – পরিযায়ী শ্রমিকদের কাছে দেবতা সোনু সুদ, বাড়ি ফেরালেন ২০০ ইডলি বিক্রেতাকে

শীর্ষ আদালত বেঞ্চ, যা জুলাইয়ে এই বিষয়ে পরবর্তী শুনানির জন্য পোস্ট করেছিল, কর্তৃপক্ষকে লকডাউন নিয়মের লঙ্ঘনের অভিযোগে অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার বিবেচনা করতে বলেছে।

গণমাধ্যমে কর্নাভাইরাস-বাধ্যতামূলক লকডাউনের মাঝে অভিবাসীদের নিজ নিজ স্থানে পা রাখার একাধিক রিপোর্টের সপ্তাহ পরে সুপ্রিম কোর্ট অভিবাসী শ্রমিকদের দুর্দশার বিষয়টি অবহেলা করেছিল।

২৫ শে মার্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউন ঘোষণা করলে, মেল এবং এক্সপ্রেস ট্রেন পরিষেবা স্থগিত করা হয়েছিল। শুধুমাত্র মালবাহী এবং বিশেষ পার্সেল ট্রেনগুলিকে সারা দেশে প্রয়োজনীয় জিনিসপত্র পরিবহণের জন্য পরিচালনার অনুমতি দেওয়া হয়েছিল।

আরো পড়ুন – কন্যার জন্মদিনে পরিযায়ী শ্রমিকদের খাবারের ব্যবস্থা করঅলেন স্বরূপ বিশ্বাস
লকডাউন কার্যকর হওয়ার পর থেকে দিল্লী, মহারাষ্ট্রের মতো রাজ্য থেকে বেশ কয়েকটি অভিবাসী কর্মীরা লকডাউন অমান্য করে স্বদেশে ফিরে যাওয়ার চেষ্টা করেছেন। কিছু লোক এমনকি কয়েকদিন হাঁটতে পেরে এবং তাদের নিজ গ্রামে পৌঁছানোর জন্য পায়ে দীর্ঘ এবং ক্লান্তিকর যাত্রায় অসুস্থ হয়ে গেছিলেন।

আরো পড়ুন – পরিযায়ী শ্রমিকদের পাশে দেব- কড়া সমালোচনা করলেন অন্যন্য সেলিব্রিটিদের

শীর্ষ আদালত ২৮ মে রাজ্য সরকারকে অভিবাসী শ্রমিকদের কাছ থেকে ট্রেন বা বাস ভাড়া না নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। এবং সেইসঙ্গে সরকারকে তাদের খাবার ও পানি সরবরাহ করা উচিত।
অভিবাসী শ্রমিকদের কষ্ট লাঘব করতে ভারতীয় রেলপথ অভিবাসীদের তাদের নিজ রাজ্যে ফেরি দেওয়ার জন্য ১ মে থেকে শ্রমিক স্পেনের ট্রেন চলাচল শুরু করে।

শনিবার, রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব বলেছিলেন যে এখন পর্যন্ত দেশজুড়ে আটকা পড়ে থাকা ৫৮ লক্ষ অভিবাসী শ্রমিককে তাদের বাসস্থানে নিয়ে যাওয়া হয়েছে।

You may also like

Leave a Reply!