Home পাঁচমিশালি পরিযায়ী শ্রমিকদের পাশে দেব- কড়া সমালোচনা করলেন অন্যন্য সেলিব্রিটিদের

পরিযায়ী শ্রমিকদের পাশে দেব- কড়া সমালোচনা করলেন অন্যন্য সেলিব্রিটিদের

by banganews

পরিযায়ী শ্রমিকদের সঙ্কটময় অবস্থা নিয়ে সরব হলেন দেব। শুধু তাই নয়, এই প্রসঙ্গ উত্থাপন করে তাবড় তাবড় তারকাদের একহাত নিলেন এই সাংসদ -অভিনেতা।
কিছুদিন আগে মার্কিন মুলুকেই এক শ্বেতাঙ্গ আমেরিকা পুলিশের হাতে খুন হয় এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির। নাম জর্জ ফ্লয়েড। এরপর এই ঘটনা নিয়ে সরব হয় তামাম আমেরিকা থেকে শুরু করে অসংখ্য মানুষ। বাদ যায়নি বলিউডও। নেটে এই ঘটনার প্রতিবাদে সোচ্চার হয়েছেন করণ জোহর ও প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু অদ্ভুতভাবে কেনো অজ্ঞাত কারণে তাঁদের মুখে ভারতে বর্তমান সময়ে পরিযায়ী শ্রমিকদের তীব্র কষ্ট ও দুর্দশা নিয়ে একটি বাক্যও বলতে কিংবা লিখতে শোনা যায়নি! এবারে সেই প্রসঙ্গই স্পষ্টভাবে তুললেন দেব।

আরও পড়ুন বর্ধমান স্টেশনের ফলস সিলিং ভেঙ্গে আহত পরিযায়ী শ্রমিক

এদিন টুইট করে দেব লেখেন, আজ আমি দেখলাম যে ভারতের অনেক সেলেব্রিটি #ব্ল্যাকলাইফম্যাটার ও হাতিহত্যা নিয়ে প্রতিবাদ শুরু করেছেন। আমি উভয়কেই সম্মান জানাচ্ছি এবং তাঁদের পাশে আছি। কিন্তু পরিযায়ীদের বিষয়ে কেউ কোনও কথা বলেননি। যারা পায়ে প্ল্যাস্টিকের বোতল পরে হেঁটেছিলেন!ট্রেনলাইন ধরে হাঁটা শ্রমিকদের দেহ যখন ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল ট্রেনের ধাক্কায় সেই বিষয়ে কোনও হ্যাশট্যাগ আসল না? সেটা কি খুব গুরুত্বপূর্ণ নয়? আমাদের সত্যিই কিছু যায় আসে না তাতে? কথাতেই আছে ‘চ্যারিটি বিগিনস অ্যাট হোম’? মনে আছে তো সেটা?”

প্রসঙ্গত এই সাংসদ অভিনেতা দীপক অধিকারী ওরফে দেবের প্রায় একক চেষ্টায় নেপাল সীমান্ত থেকে ভারতে ফিরেছেন ৩৬ জন পরিযায়ী শ্রমিক।লকডাউনের জেরে এতদিন নেপালে আটকে ছিলেন তাঁরা। বহু চেষ্টা করেও ভারতে ফিরতে পারেননি। এঁদের মধ্যে মোট ৬ জন মহিলা রয়েছেন। তাঁদের দু’জন আবার অন্তঃসত্ত্বাও। যাঁদের বাড়ি আরামবাগে। চার মহিলা-সহ অনেকের বাড়িই ঘাটাল থানার অন্তর্ভুক্ত বিভিন্ন গ্রামে। চার জন বাঁকুড়ার বাসিন্দাও রয়েছেন। সাংসদ দীপক অধিকারী ওরফে দেবের দৌলতেই বাড়ি ফিরলেন তাঁরা। যদিও এদের প্রত্যেকেরই করোনা পরীক্ষা করা হবে এবং কোয়ারেন্টাইনে আপাতত থাকতে হবে সকলকে।

আরও পড়ুন ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান

অন্যদিকে, জম্মু-কাশ্মীরেও কিছু মানুষ আটকে রয়েছেন। দেবের আশ্বাস তাঁদেরও ফেরানোর কাজ চলছে।

You may also like

3 comments