Home বঙ্গ ঝাড়গ্রামের কৃষকরা আতঙ্কে -পঙ্গপালের হানা ফসলে

ঝাড়গ্রামের কৃষকরা আতঙ্কে -পঙ্গপালের হানা ফসলে

by banganews

করোনা আমফানের পর নতুন করে পঙ্গপাল হানায় আতঙ্ক ছড়িয়েছে বঙ্গে। রাজস্থানের জয়পুরে কয়েকদিন আগেই হানা দেয় পঙ্গপাল বাহিনী। এরপর রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে হামালা হানা দিয়ে ব্যাপক ফসলের ক্ষয়ক্ষতি করছে পঙ্গপালের দল। এমনকি তারা ঝাড়খন্ড পর্যন্ত চলে এসেছে বলেও শোনা যাচ্ছে এরপরে বাংলায় প্রবেশ করে পঙ্গপালের দল বাকুড়ার শাল জঙ্গলে হামলা চালায়। এবার বাকুড়ার পর আতঙ্ক ছড়াল ঝাড়গ্রামের সাঁকরাইল ব্লকের জোড়াশাল গ্রামে।পঙ্গপালের মতো পোকা দেখা যাওয়ায় চিন্তিত গ্রামবাসীরা। এক ব্যক্তির চাষজমিতে ও শাল গাছে দেখা মিলেছে ওই সব পতঙ্গের।

আরো পড়ুন – টমাস স্টিভেন্স সানফ্রানসিসকো থেকে রওনা হয়ে সাইকেলেই সর্বপ্রথম বিশ্বভ্রমণ করেন৷

বুধবার সকাল থেকেই এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ওই প্রাণীটি পঙ্গপাল বলে জানিয়েছে বন দফতর। স্থানীয়দের দাবি, পোকাগুলির উপস্থিতির পর থেকেই গাছগুলো শুকিয়ে যাচ্ছে। খড়্গপুরের বন দফতরের এক অফিসার জানিয়েছেন, “এগুলো পঙ্গপাল, তবে অন্য ধরনের। উত্তর-পশ্চিম ভারতের যে ধরনের পঙ্গপালের দেখা মিলেছে এগুলি সেই ধরনের পঙ্গপাল নয়। আকারে ছোট। এরা সাধারণত ফসলের ক্ষতি করে।” তিনি জানিয়েছেন, পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। প্রয়োজন হলে কীটনাশক প্রয়োগ করা হবে। প্রয়োজন হলে কীটনাশক প্রয়োগ করা হবে। তবে জেলা প্রশাসন এখনও স্পষ্ট ভাবে ওই প্রাণীর পরিচয় জানাতে পারেনি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাঁকরাইল ব্লকের জোড়াশাল গ্রামের বাসিন্দা অজয় দে গত চার-পাঁচদিন ধরে নিজের সব্জি বাগানে পোকাগুলিকে দেখতে পান।

আরো পড়ুন – অবশেষে এলো করোনা প্রতিষেধক – রাশিয়ার বিজ্ঞানীদের তরফ থেকে …

তাঁর বাড়ির কাছে চাষ করা লাউ, কুমড়ো, লঙ্কা, পুঁই গাছের ওপরে পোকাগুলিকে বসে থাকতে দেখা গিয়েছে। শালজঙ্গলেও এই পোকাগুলিকে দেখতে পাওয়া গিয়েছে। সপ্তাহ দুই আগে পশ্চিমবঙ্গে আমফানের জেরে জেলায় চাষবাসের ব্যাপক ক্ষতি হয়েছে। বোরো ধান-সহ সবজির খেত কার্যত তছনছ হয়ে গিয়েছে। তার উপরে পঙ্গপালের দল এমন হামলা শুরু করলে সমূহ ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

You may also like

Leave a Reply!