Home দেশ অবশেষে এলো করোনা প্রতিষেধক – রাশিয়ার বিজ্ঞানীদের তরফ থেকে …

অবশেষে এলো করোনা প্রতিষেধক – রাশিয়ার বিজ্ঞানীদের তরফ থেকে …

by banganews

দিনে দিনে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২  লাখের কাছাকাছি । মৃতের সংখ্যাও বাড়ছে দিনে দিনে। অবশ্য সুস্থ হয়ে উঠেছেন ৯০ হাজারের কাছাকাছি। কিন্তু করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে চিন্তিত চিকিৎসকমহল। করোনা পরীক্ষার কিট আবিস্কার হলেও প্রকৃতপক্ষে কোনো প্রতিষেধক আবিস্কার হয়নি। অবশ্য বিজ্ঞানীরা দিন রাত অক্লান্ত পরিশ্রম করে চলেছেন প্রতিষেধক আবিস্কারের লক্ষে। কয়েকদিন আগেই ভারত ও নরওয়ের যৌথ আন্তর্জাতিক রিসার্চ সংস্থা আবিস্কার করেছে করোনা ভাইরাসের টিকা যা ইতিমধ্যে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ শুরু হয়েছে। টিকাটির নাম ‘এমআরএনএ ১২৭৩’ ।

আরো পড়ুন – স্কুল খুললে কি স্বাস্থ্যবিধি মেনে পঠন পাঠন শুরু হবে তার মহড়া দেওয়া হল সল্টলেকের স্কুলে

মার্কিন প্রশাসন জানিয়েছে আমেরিকার ন্যাশনাল ইন্সটিউট অব হেলথ এর অধীন দ্য ন্যাশনাল ইন্সটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ এর বিজ্ঞানীরা এবং সহযোগী বায়োটেকনোলজি সংস্থা মর্ডানা আইএনসি এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছেন। প্রতিষেধক ছাড়া করোনা ভাইরাসকে রোখা প্রায় অসম্ভব। করোনা মোকাবিলায় প্রায় ১০০টি প্রতিষেধকের ওপর পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। এরই মধ্যে আশার আলো দেখালেন রাশিয়ার বিজ্ঞানীরা। তারা আবিস্কার করে ফেললেন করোনার মোকাবিলায় সবচেয়ে শক্তিশালী ওষুধ।

করোনা আক্রান্তদের উপর এই ওষুধ পরীক্ষামূলক প্রয়োগ করে বিপুল সাফল্য মিলেছে। আর সেই কারণে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১১ জুন থেকেই করোনার চিকিৎসায় এই ওষুধের প্রয়োগ শুরু করছে রাশিয়া। এ কথা জানিয়েছে রুশ সংবাদ সংস্থা ‘তাস’ এবং ব্রিটিশ সংস্থা রয়টার্স। ‘অ্যাভিফ্যাভির’ (Avifavir) নামের এই ওষুধ প্রয়োগের চার দিনের মাথায় ৬৫ শতাংশ রোগীর শরীরেই ভাইরাস সম্পূর্ণ নির্মূল হয়ে গিয়েছে। অর্থাৎ, মাত্র চার দিনের মধ্যেই ‘অ্যাভিফ্যাভির’ ৬৫ শতাংশ করোনা রোগীকে সম্পূর্ণ সারিয়ে তুলেছে বলেই দাবি করেছেন রুশ বিজ্ঞানীরা।

আরো পড়ুন – আনলক ১ এর প্রথম দিন থেকেই পুরোনো মেজাজে শহর কলকাতা

এই ওষুধের প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্র্যায়ালে অপ্রত্যাশিত সাফল্য মিলেছে বলেই দাবি বিজ্ঞানীদের। বর্তমানে ৩৩০ জন করোনা রোগীর ওপর চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। আগামী ১১ জুন থেকেই এই ওষুধ দেশের করোনা চিকিৎসায় প্রয়োগ করা হবে। আগামী সপ্তাহের মধ্যেই দেশের হাসপাতালগুলিতে মোট ৬০ হাজার ডোজ ‘অ্যাভিফ্যাভির’ পৌঁছে দেবে রাশিয়ার RDIF এবং ChemRar গ্রুপ। করোনার প্রতিষেধক আবিস্কারের  এই খবর সাধারণ মানুষের মনে আশার আলো দেখিয়েছে।

You may also like

3 comments