Home বঙ্গ আনলক ১ এর প্রথম দিন থেকেই পুরোনো মেজাজে শহর কলকাতা

আনলক ১ এর প্রথম দিন থেকেই পুরোনো মেজাজে শহর কলকাতা

by banganews

প্রায় ৭০ দিন অতিক্রান্ত লকডাউনের। ১ জুন থেকে পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষে আনলক হচ্ছে শহর থেকে শহরতলি। খুলেছে অনেক সরকারি ও বেসরকারি অফিস থেকে কারখানা জুটমিল। ৭০ শতাংশ কর্মী নিয়ে চালু করা হয়েছে সমস্ত অফিস। শহরের পথে সরকারি বাস নামানো হয়েছে। চালু করা হয়েছে অটো। আনলক ১ এর প্রথম দিনেই পুরোনো মেজাজে দেখা গেল কলকাতাকে। লোকে লোকারণ্য শহর কলকাতা। সরকারি বাস চালু হলেও তুলনামূলক তা কম ছিল প্রথম দিনে সেই কারণে প্রাইভেট গাড়ির সংখ্যা অনেক বেশি চোখে পড়ল এই দিন। সরকারি ও বেসরকারি দপ্তর খুলে যাওয়াতে অন্যান্য দিনের চেয়ে ভিড় ছিল অনেক বেশি। বাসের জন্য দীর্ঘ লাইন চোখে পড়েছে। অনেক রাস্তায় যানযট দেখা গেছে। অন্যদিকে ফেরি সার্ভিস শুরু হয়েছে ১ জুন থেকে। সেখানেও ভিড় ছিল চোখে পড়ার মত। যাত্রী সংখ্যা নির্দিষ্ট করে চালু করা হয়েছে অটো। সেক্ষেত্রেও ভিড় চোখে পড়েছে।

আরও পড়ুন আনলকে খুলছে মন্দিরের দরজা। কি কি খুললো দেখে নিন

বিমানবন্দরেও অন্যান্য দিনের তুলনায় ভিড় ছিল অনেকটাই বেশি। বেশিরভাগ বিমান সংস্থা তাদের অফিস খুলে দিয়েছে সেখানে টিকিট কাউন্টারে ও চেকিং কাউন্টারে যথেষ্ট ভিড় লক্ষ করা গেছে। কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার উড়ানের সংখ্যাও অনেকটাই বেড়েছে। এছাড়াও হাতিবাগান থেকে নিউমার্কেট সবজায়গায় দোকান বাজার খুলে গেছে। ফলে শহরের রাস্তায় ভিড় লক্ষ করার মত। এই পরিস্থিতিতে কতটা সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব তা নিয়ে সংশয় তৈরি হয়েছে বিভিন্ন মহলে। এদিকে মন্দির মসজিদ খোলার অনুমতি দেওয়া হয়েছে। মহানগরীর মানুষরা বেশিরভাগটাই চারচাকার উপরে ভরসা করে থাকে, সেক্ষেত্রে গাড়ির সংখ্যা ছিল চোখে পড়ার মত।

আরও পড়ুন আনলকিং প্রক্রিয়া কি অভিশাপ হতে চলেছে ? কী বলছেন বিশেষজ্ঞরা

ডালহৌসি থেকে পার্কস্ট্রীট , ডানলপ, কামালগাজী এলাকায় বাস কম থাকায় চরম দুর্ভোগের মধ্যে পড়ে যাত্রীরা। অনেক ক্ষেত্রে বাসের লাইনে অধিক ভিড় লক্ষ করা যায়, যদিও সেই সমস্যার সমাধানে আজ থেকে রাজপথে আরও বেশি করে সরকারি বাস নামাচ্ছে রাজ্য পরিবহন দপ্তর, কিন্তু এই পরিস্থিতিতে সব জায়গায় সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়ে উঠছে না। আরও বেশি যানবাহন সক্রিয় করে সমস্যা সমাধানের চেষ্টা করছে রাজ্য প্রশাসন।

You may also like

2 comments

Leave a Reply!