Home বঙ্গ করোনা অ্যান্টিবডি টেস্ট চালু করার তোড়জোড় কেরলে-শুরু গোষ্ঠী সংক্রমণ

করোনা অ্যান্টিবডি টেস্ট চালু করার তোড়জোড় কেরলে-শুরু গোষ্ঠী সংক্রমণ

by Webdesk

দিন দিন বাড়ছে কোরোনা ভাইরাসের সংক্রমণ। তাই সোমবার থেকে অ্যান্টি বডি টেস্টের সিদ্ধান্ত নিল কেরালা সরকার। এই টেস্টের পরেই বোঝা যাবে কেরালায় গোষ্ঠী সংক্রমণ হয়েছে কি না। ১১১ জন নতুন কোরোনা রোগীর হদিস কেরলে শুক্রবার ১১১ জন নতুন কোরোনা রোগীর হদিস পায় কেরল সরকার। যা কোনও একদিনের সর্বোচ্চ।

আরো পড়ুন – নদীয়ায় বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা হাসপাতাল পরিদর্শনে আসেন জেলাশাসক বিভু গোয়েল ।

এবিষয়ে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, ‘রাজ্যে গোষ্ঠী সংক্রমণ হয়েছে কি না জানার জন্য বিশাল সংখ্যক অ্যান্টি বডি টেস্ট করা হবে।’ কেরলে আসছে ৪০ হাজার কিট ৮ জুন থেকে এই টেস্ট শুরু করা হবে বলে জানান কেরলের স্বাস্থ্য সচিব ডক্টর রাজন খোবরাগাড়ে । তিনি বলেন, ‘পুরো নজরদারি করা হবে বিজ্ঞানসম্মতভাবে। তারপর সম্প্রদায় থেকে বিভিন্ন বিভাগগুলি আলাদা আলাদা জ়োনে ভাগ করা হবে।’ ইতিমধ্যে আইসিএমআর থেকে কেরালা ১৪ হাজার টেস্টিং কিট পেয়েছে। তার মধ্যে ১০ হাজার বিভিন্ন জেলায় ভাগ করে দেওয়া হয়েছে। আগামী তিনদিনের মধ্যে আরও ৪০ হাজার কিট রাজ্যে এসে যাবে বলে মুখ্যমন্ত্রী জানান।

আরো পড়ুন – করোনা আক্রন্ত দাউদ ইব্রাহিম!

গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা গোষ্ঠী সংক্রমণ হয়েছে কি না জানতে প্রত্যেক সপ্তাহে ১৫ হাজার অ্যান্টি বডি টেস্ট করার পরিকল্পনা করেছে কেরালা সরকার। যদি কারো টেস্টের রেজাল্ট পজিটিভ আসে তাহলে তার সংক্রমণ হয়েছে কি না জানার জন্য পিসিআর টেস্ট করা হবে। এদিকে দিন দিন সংক্রমণ বাড়ায় লকডাউন শিথিল করাটা চ্যালেঞ্জ বলে মনে করছে কেরালা সরকার। জুন মাসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এক লাখের বেশি লোক রাজ্যে ফিরতে পারে বলে আশঙ্কা কেরল সরকারের। জুনের ৯ তারিখ কেরলে শিথিল লকডাউন জুনের ৯ তারিখ থেকে ধর্মীয় স্থানগুলি, মল এবং রেস্তরাঁ খোলার অনুমতি দিয়েছে কেরল সরকার। তবে সামাজিক দূরত্ব এবং আরও বিধিনিষেধ কঠোরভাবে পালন করতে হবে। ধর্মীয় স্থানগুলিতে ৬৫ বছরের ঊর্ধ্বের মানুষ ও ৯ বছরের ছোটোদের প্রবেশ নিষেধ।

You may also like

5 comments