Home কলকাতা তাহলে কি খুলতে চলেছে স্কুল?

তাহলে কি খুলতে চলেছে স্কুল?

by banganews

 

কোভিডের সময় থেকেই রাজ্যের সব কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে রয়েছে।কিন্তু বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জল্পনা বাড়ছে। রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে দ্রুত আগের মতই ক্লাস শুরু হতে চলেছে এমন আভাস পাওয়া যাচ্ছে । রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সব পড়ুয়াদের ভ্যাকসিন (Corona Vaccine) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর।

নির্দেশিকায় জানানো হয়েছে অফলাইনে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি খোলার সম্ভাবনা রয়েছে। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সমস্ত ছাত্রছাত্রীরা উপযুক্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে রয়েছে, তাদের দ্রুত ভ্যাকসিন দেওয়া হবে। ভ্যাকসিনের যাবতীয় আয়োজন রাজ্য স্বাস্থ্য দফতর উচ্চ শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা করে করবে। নবান্ন সূত্রে খবর, ভ্যাকসিন শিবিরগুলি মূলত আয়োজন করা হবে কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলিতেই।

যদি সেখানে প্রয়োজনীয় পরিকাঠামো পাওয়া যায় তবেই শিবিরগুলি করা হবে। না হলে ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরের তরফে যে ক্যাম্প করা হয়েছে ভ্যাকসিন দেওয়ার জন্য সেই ক্যাম্পগুলিই ব্যবহার করা হবে। তার জন্যই রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে ইতিমধ্যেই প্রত্যেকটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কলেজ ও বিশ্ববিদ্যালয় স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠকে বসার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও ভ্যাকসিন দেওয়ার জন্য যাবতীয় কর্মীকে পাঠাতে হবে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিকেই।

গত ১৬ই জানুয়ারি থেকে স্বাস্থ্য দফতরের তরফে ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে স্বাস্থ্য দফতর এখনও পর্যন্ত ৫.২০ কোটি ভ্যাকসিন দিতে পেরেছে বলেই জেলাগুলিকে পাঠানো নির্দেশিকায় জানানো হয়েছে। অন্যদিকে গত কয়েক সপ্তাহ ধরেই প্রেসিডেন্সি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন পড়়ুয়ারা। শুধু তাই নয়। ছাত্র-ছাত্রীদের যাতে ভ্যাকসিন দেওয়া যায় সেই বিষয় নিয়েও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা একাধিকবার অবস্থান-বিক্ষোভ চালিয়েছেন। পাশাপাশি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও কখনও দীর্ঘক্ষন অবস্থান বিক্ষোভ, আবারো কখনও মিছিল করছেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় উপাচার্য সুরঞ্জন দাসও পড়ুয়াদের ভ্যাকসিন দেওয়ার জন্য স্বাস্থ্য দফতরে চিঠি লিখেছিলেন।

 

এবার পুজোতে হাসিনার উপহার পদ্মার ইলিশ

স্বাস্থ্য দফতরের এই নির্দেশে বিশ্ববিদ্যালয় খোলার ইঙ্গিত পেয়ে খুশি ছাত্রমহল। সূত্রের খবর, পুজোর পরেই বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে অফলাইন পঠন পাঠন শুরু করতে চায় রাজ্য। তার জন্যই পুজোর আগেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়াটি অনেকটাই শেষ করে ফেলতে চাইছে রাজ্য। তাই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের ভ্যাকসিন দেওয়ার বিষয়ে তৎপর হতে জেলা গুলিকে নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।
.

You may also like

Leave a Reply!