Home বঙ্গ এবার পুজোতে হাসিনার উপহার পদ্মার ইলিশ

এবার পুজোতে হাসিনার উপহার পদ্মার ইলিশ

by banganews

ইলিশ পাতুরি, ইলিশ ভাপা, গরম ভাতে ইলিশের তেল কিংবা গরম গরম ভাজা কেবল। বর্ষায় ইলিশ ছাড়া ভাতের থালা বাঙালির কাছে খুবই মন খারাপ করা। বাঙালি মানেই ভোজন রসিক, সে কথা আর কে না জানে! সামনেই আবার দুর্গাপুজো। পুজোর ভরা মরশুমে দেখা মিলছে না ইলিশের। শুধুমাত্র মিলছে হিমঘরে রাখা ছোট ইলিশের। আমদানি সেই ভাবে না থাকায় দামও বেশ চড়া। মধ্যবিত্তর পকেট ফাঁকা কিনতে গিয়ে।

আর এই সব কিছুর মাঝেই ইলিশপ্রিয় বাঙালিদের জন্য খুশির খবর। দীর্ঘ টালবাহানার পর ভারতে ২০৮০ মেট্রিকটন বা ২০ লাখ কেজির বেশি ইলিশ রপ্তানি করার অনুমতি দিল বাংলাদেশ সরকার । বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় থেকে সূত্র মারফত এই তথ্য পাওয়া গেছে ।

 

পুজোর সময় কি করবেন কি করবেন না গাইডলাইন জারি কেন্দ্রের

২০২০ সালে ১০ই সেপ্টেম্বর ভারত-বাংলাদেশ সীমান্ত খুলে দেওয়া হয়েছিল ২০ দিনের জন্য। যাতে করে ইলিশ আমদানি করতে পারা যায়। ২০২০ সালেই বরাদ্দ পেয়েছিলেন ১৫ জন রপ্তানিকারক।কিন্তু এবছর নিদিষ্ট সময়মতো কোন নির্দেশিকা আসেনি বলে সংশয় প্রকাশ করেছিলেন কলকাতার ফিশ ইম্পোর্টার অ্যাসোসিয়েশনের তরফে প্রেসিডেন্ট অতুল চন্দ্র দাস । এও জানা গেছে বাংলাদেশের ৫২টি প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৪০ মেট্রিকটন করে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে এবছর। এও জানা গেছে অনুমতি দানের তারিখ থেকে শুরু করে ১০ই অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করা যাবে ।২০১৯ সালে ৫০০ মেট্রিকটন ইলিশ রপ্তানি করে বাংলাদেশ সরকার। ২০২০ সালেও ১৯৫০ মেট্রিকটন ইলিশ অনুমতি নিয়ে রাজ্যে ঢোকে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে বাংলার মানুষের জন্য ছিল এটি বিশেষ উপহার স্বরূপ।
এইবছর আরো বেশি পরিমানে ইলিশ ঢুকতে চলেছে ভারতে। এককথায় বলা যায় , এবারে পুজোয় তাই বাঙালির পাতে রকমারি ইলিশের পদের অভাব হবে না আর।

You may also like

Leave a Reply!