Home কলকাতা পুজোর সময় কি করবেন কি করবেন না গাইডলাইন জারি কেন্দ্রের

পুজোর সময় কি করবেন কি করবেন না গাইডলাইন জারি কেন্দ্রের

by banganews

করোনার দ্বিতীয় ঢেউ যে আতঙ্ক ছড়িয়ে ছিল সেই আতঙ্ক এখনো মানুষ কাটিয়ে উঠতে পারেনি।  সারা রাজ্য তথা দেশজুড়ে শুরু হয়ে গিয়েছিল মৃত্যু-মিছিল।  ফুটফুটে সন্তান হারিয়েছে তার বাবা-মাকে।  সংক্রমণ  এখন কিছুটা কমেছে ঠিকই কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনো রয়ে গেছে।  আর তাই বারবার সাবধানতা অবলম্বন করার কথা বলা হচ্ছে।

উৎসবের মরশুমে তাই সাবধান করা হয়েছে সরকারের পক্ষ থেকে।  উৎসবের আনন্দে যাতে বিপদ বেড়ে না যায় তার জন্য অক্টোবরের আগেই সমগ্র দেশজুড়ে জারি হল নতুন নির্দেশিকা।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সমস্ত রাজ্যকে চিঠি দিয়ে গাইডলাইন জানানো হয়েছে।  শুধু দুর্গাপূজা নয়, অক্টোবর মাস জুড়ে দেশের বিভিন্ন প্রান্তে থাকে নানান উৎসব।  নবরাত্রি, দশেরা, দিওয়ালি।তাই  সাধারণ মানুষের কি করণীয় এবং কি করা যাবে না সেই সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করেছেন স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ

উৎসবের সময় কী নির্দেশিকা কেন্দ্রের?

১.  কনটেনমেন্ট জোনে কোনও জমায়েত চলবে না।

২.  ৫ শতাংশের বেশি সংক্রমণ থাকলে সেখানেও কোনও জমায়েত চলবে না।

৩.  সংক্রমণের হার ৫ শতাংশ বা তার কম হলে  প্রশাসনের অনুমতি নিয়ে জমায়েত করতে হবে৷

জোড়া ঘূর্ণাবর্তে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা

স্বাস্থ্য সচিব জানিয়েছেন, দেশের ৩৩ টি জেলায় সাপ্তাহিক হিসেবে এখনও সংক্রমণের হার ১০ শতাংশের বেশি। ২৩ টি জেলায় সেই হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে।

স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের (NIDM) রিপোর্টে বলা হয়েছে , অক্টোবরে চরম আকার ধারণ করতে পারে করোনার তৃতীয় ঢেউ। শিশুদের ক্ষেত্রে সংক্রমণের আশঙ্কা বেশি থাকবে তাই আগাম সতর্ক করা হয়েছে কেন্দ্রের তরফে।

You may also like

Leave a Reply!