Home বঙ্গ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তার জন্য একেবারে সারাবছরের মিড ডে মিলের চাল ও ধান সংগ্রহ রাজ্য সরকারের

ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তার জন্য একেবারে সারাবছরের মিড ডে মিলের চাল ও ধান সংগ্রহ রাজ্য সরকারের

by banganews

ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা যাতে কম দামে তাদের পণ্য বিক্রি করতে বাধ্য না হয় তা নিশ্চিত করার জন্য, রাজ্য সরকার ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত ধান সংগ্রহের উপর বিশেষ জোর দিয়েছিল। এছাড়াও ছাত্রছাত্রীদের জন্যও রাজ্য সরকারের তরফে আগামী এক বছর মিড-ডে মিলের চাল সরবরাহের জন্য প্রয়োজনীয় পরিমাণ চাল সংগ্রহের পরিকল্পনা রয়েছে সরকারের। সারা বছরের মিড-ডে মিল স্কিমের প্রকল্পের জন্য প্রয়োজনীয় এই চালও এই মাসের শেষের দিকে ব্যবস্থা করা হবে বলেই দলীয় সূত্রের খবর।

পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই চলতি খারিফ মরসুমে কৃষকদের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণের বেশি ধান সংগ্রহ করেছে। সূত্রের খবর, নভেম্বর ২০২১ থেকে ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত ধানের প্রয়োজনের মোট লক্ষ্যমাত্রা ছিল প্রায় ৩২ লক্ষ টন।

খাদ্য বিভাগের তরফে খবর, মিড-ডে মিল প্রকল্প এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির জন্য বছরে ৪২ লক্ষ টন এবং রেশন গ্রাহকদের জন্য বছরে প্রায় ২৭ লক্ষ টন চালের প্রয়োজন হয়। ৫ মার্চ পর্যন্ত, রাজ্য সরকার প্রায় ৩.৭ মিলিয়ন টন ধান সংগ্রহ করেছে। অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং এর মিড-ডে মিল প্রকল্পের জন্য এই মাসের মধ্যেই আরও ৪২ লক্ষ টন ধান কেনার কথাও রয়েছে৷ রাজ্য সরকার খারিফ মরসুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রাও বাড়িয়েছে। আগের সংখ্যা ছিল ৪৬ লাখ টন, সেপ্টেম্বরের মধ্যে ৪৯ লাখ টন ধান সংগ্রহ করা হবে বলে আশা করা হচ্ছে।

 

কলকাতায় ফের গ্রেফতার ভুয়ো চিকিৎসক

খাদ্য বিভাগ এই মরসুমে ৪৯ লক্ষ টন ধান সংগ্রহের আশা করছে। সরকারিভাবে, রাজ্য সরকারের কাছ থেকে ৬ লক্ষ টন ধান কেনার জন্য কেন্দ্র-চালিত ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়াকে অনুরোধও করেছে।

You may also like

Leave a Reply!