Home বঙ্গ এবার বিশ্বকর্মা পুজোর মণ্ডপ সজ্জাতেও মমতা

এবার বিশ্বকর্মা পুজোর মণ্ডপ সজ্জাতেও মমতা

by banganews

আজ বিশ্বকর্মা পুজো।বিশ্বকর্মা পুজোতেও রাজনীতির ছোঁয়া আনল কালনার নতুন বাসস্ট্যাণ্ডে তৃণমূলের শ্রমিক ইউনিয়নের পুজো। পুজোর থিমে তৃণমূলনেত্রীকে দেখা গেল। পুজোমণ্ডপ জুড়ে তৃণমূলনেত্রীর নানা মুহূর্তের ছবি তুলে ধরা হয়েছে ।

রাজ্য সরকারের একাধিক প্রকল্পও জায়গা করে নিয়েছে পুজোর থিমে। তবে পূর্ব বর্ধমানের কালনার নতুন বাসস্ট্যান্ডে তৃণমূলে শ্রমিক ইউনিয়নের এই পুজো বিতর্কেরও জন্ম দিয়েছে। পুজোমণ্ডপেই উত্তরপ্রদেশে গঙ্গায় মৃতদেহ ভাসানোর ছবি তুলে ধরা হয়েছে। কাজ হারিয়ে ভিনরাজ্য থেকে বাড়ি ফিরতে দেখা যাচ্ছে পরিযায়ী শ্রমিকদের। এছাড়াও অতিমারীর কালে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিকের রাস্তা ধরে হাঁটার ছবিও বহু বিতর্কের জন্ম দেয়।

আরো পড়ুন

একই অঙ্গে এত রূপ – যে দুর্গা, সেই কালী তিনিই আবার জগদ্ধাত্রী

মোদী সরকারকে সেই সময় তুলোধনা করা হয়েছিল৷ এমনকী সুপ্রিম কোর্টও পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে মোদী সরকারের সমালোচনা করেছিল। তুমুল সেই বিতর্কও জায়গা করে নিয়েছে কালনার এই বিশ্বকর্মা পুজোর মণ্ডপে। তৃণমূলেত্রীর নানা মুহূর্ত তুলে ধরার পাশাপাশি এই মণ্ডপে রাজ্য সরকারের একাধিক প্রকল্পেরও উল্লেখ রয়েছে। স্বাস্থ্যসাথী থেকে শুরু করে কন্যাশ্রী, রূপশ্রী প্রকল্পের নানা মুহূর্তের ছবি ফুটিয়ে তোলা হয়েছে মণ্ডপে।

আপাতমস্তক রাজনৈতিক ভাবনায় মোড়া কালনার তৃণমূল শ্রমিক সংগঠন আয়োজিত এই বিশ্বকর্মা পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয় বৃহস্পতিবার। সেদিনই কালনার এই পুজো দেখতে রীতিমতো ভিড় জমিয়েছিলেন স্থানীয়রা। পুজোর থিম প্রসঙ্গে তৃণমূল শ্রমিক সংগঠনের কালনা মহকুমা কার্যকরী সভাপতি অঞ্জন চট্টোপাধ্যায় বলেন, ‘গোটা পশ্চিমবাংলার মানুষের স্বার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উন্নয়নের কাজ করেছেন। এখনও করে চলেছেন। অন্য কোনও রাজ্যে ১০ বছরে এত উন্নয়ন হয়নি। তাই বাংলা জুড়ে হওয়া সব উন্নয়ন প্রকল্পগুলির খণ্ডচিত্র বিশ্বকর্মা পুজোর থিম ভাবনার মধ্য দিয়ে তুলে ধরেছি।’
তবে এটা ঠিক, এ পুজোয় যে রাজনৈতিক ছোঁয়া দেওয়া হয়েছে তা নিয়ে কোনো সব্দেহই নেই। নির্দিষ্ট রাজনৈতিক এজেণ্ডা নিয়েই তৈরী এ পুজো মণ্ডপ।

You may also like

Leave a Reply!