Home গল্পের মতইতিহাস ইংরেজদের সঙ্গে ‘গোলন্দাজ’ দেবের চ্যালেঞ্জ

ইংরেজদের সঙ্গে ‘গোলন্দাজ’ দেবের চ্যালেঞ্জ

by Shreetama Bhattacharyya

মনকে করতে হবে সবল
কারণ দেবের পায়ে ফুটবল।

 

অদম্য জেদ, সাহস, দেশপ্রেম এবং খেলার মাঠ লড়ে জেতার উচ্ছাস,গায়ে কাঁটা দেওয়া উদ্বিগ্নতা সবটাই ফুটে উঠল গোলন্দাজের ট্রেলার জুড়ে। যে স্পোর্টিং স্পিরিটকে ইংরেজরা এক সময়ে নিজেদের একছত্র সম্পত্তি বলে ভাবতো সেই স্পোর্টিং স্পিরিটকে হাতিয়ার করে মাঠে নেমে ধুলো উড়িয়ে চোখে চোখ রেখে বিপ্লব ঘোষণা করতে মরিয়া হয়ে উঠেছিলেন এক যুবক। নাম তার নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। ফুটবলপ্রেমী বাঙালির কাছে তিনি যুগনায়ক। অথচ কালের স্রোতে তার স্মৃতি হয়েছে মলিন। সেই খারাপ লাগা থেকেই নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী হাত ধরে ভারতে ফুটবলের সূচনার সময়কে পর্দায় ফিরিয়ে আনছেন পরিচালক ধ্রুব ব্যানার্জি।

মুক্তি পেল গোলন্দাজের ট্রেলার। ট্রেলার জুড়ে রণং দেহি দেব।’ মরে যাবো কিন্তু হেরে ফিরবো না’ এই সংলাপ ট্রেলার এর কিছুটা পরের দিকে এলেও গোটা ট্রেলার জুড়েই সেই টান টান উত্তেজনা।


পরিচয় করে নেওয়া যাক এই ছবির চরিত্রদের সঙ্গে।
নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় দেব।
শোভাবাজারের রানি এবং নগেন্দ্রপ্রসাদের স্ত্রী কমলিনীর ভূমিকায় ঈশা সাহা।
স্বাধীনতা সংগ্রামী ভার্গব ও নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর বন্ধুর চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য।
জীতেন্দ্রর ভূমিকায় ইন্দ্রাশিস রায়।
শোভাবাজার রাজবাড়ির রাজা আনন্দকৃষ্ণের ভূমিকায় পদ্মনাভ দাশগুপ্ত।
প্রসন্ন কুমার সর্বাধিকারীর চরিত্রে পরিচালক-অভিনেতা জয়দীপ মুখোপাধ্যায়।
বিনোদের চরিত্রে অভিনয় করছেন জন ভট্টাচার্য।

 

১৮৭৯ কলকাতাকে যথাযথভাবে ফুটিয়ে তুলতে পরিচালক দীর্ঘদিন রিসার্চ করেছিলেন। নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী ভূমিকায় অভিনয় করার জন্য দেবকে দীর্ঘদিন প্র্যাকটিস করতে হয়েছিল শুটিংয়ের সময় বহুবার চোট পেয়েছিলেন তিনি। ট্রেলার দেখেই বোঝা যাচ্ছে এই বিশাল টিমকে সুদক্ষ ভাবে পর্দায় ফুটিয়ে তোলার কাজটা খুব একটা সহজ ছিল না। দেব নিজের উচ্চারণ এর উপরেও যথেষ্ট কাজ করেছেন তা বোঝা যাচ্ছে ট্রেলার দেখে। তৎকালীন কলকাতার বাংলা উচ্চারণ ফুটিয়ে তোলা সহজ ছিল না।
দেশপ্রেম, ফুটবলের প্রতি আবেগ, মাঠে নেমে লড়ে নেওয়ার মানসিকতা,স্বামী স্ত্রীর মিষ্টি সম্পর্ক, দেশের মানুষের আবেগের কথা মাথায় রেখে আবার ঘুরে দাঁড়ানো, মেরুদন্ড সোজা রেখে না বিকিয়ে যাওয়া, অর্জুনের পাশে কৃষ্ণের মতন নগেন্দ্রপ্রসাদ এর পাশে দাঁড়ানো বন্ধুত্ব সব মিলিয়ে বাঙালি এই পুজোয় নতুন ভাবে মেতে উঠবে বাঙালিয়ানার সাথে।

১০ অক্টোবর মুক্তি পাবে ‘গোলন্দাজ’।

 

You may also like

Leave a Reply!