Home বঙ্গ বঙ্গ রাজনীতিতে একটা যুগের অবসান

বঙ্গ রাজনীতিতে একটা যুগের অবসান

by banganews

সুব্রত মুখোপাধ্যায় এর প্রয়াণে বঙ্গ রাজনীতিতে একটা যুগের অবসান হল৷  প্রিয়রঞ্জন দাসমুন্সি, সোমেন মিত্রর মতই না ফেরার দেশে রওনা দিলেন সুব্রত মুখোপাধ্যায়। রাত ৯ টা ২২ মিনিটে এসএসকেএম হাসপাতালে প্রয়াত হয়েছেন তিনি।

বাংলার রাজনীতিতে এখন পর্যন্ত সবথেকে কম বয়সি মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। মাত্র ২৬ বছর বয়সে মন্ত্রী৷
ছাত্র রাজনীতি থেকে উত্থান৷  শুরুটা হয়েছিল ছাত্র পরিষদের হাত ধরে।  বঙ্গবাসী কলেজে ষাটের দশকে ছাত্র রাজনীতিতে পা রাখেন৷ ছাত্র পরিষদের সভাপতিও হয়েছিলেন। এই সময় থেকেই প্রিয়রঞ্জন দাসমুন্সির,  ‘প্রিয়দা’র ডান হাত হয়ে উঠেছিলেন সুব্রত মুখোপাধ্যায়।

প্রথমবার ২৫ বছর বয়সে ভোটে দাঁড়িয়েছিলেন ১৯৭১ সালে।  বালিগঞ্জ কেন্দ্র থেকে প্রথমবারেই জয়। ১৯৭২ সালে ফের বালিগঞ্জ থেকে জিতলে  তরুণ সুব্রতকে মন্ত্রী সভায় আমন্ত্রণ জানান সিদ্ধার্থশঙ্কর রায়। বয়স তখন মাত্র ২৬। তথ্য ও সংস্কৃতি দফতরের প্রতিমন্ত্রী হলেন৷ সেই শুরু৷ বাংলা পরিষদীয় রাজনীতিতে প্রায় অর্ধ্বশতক কাটিয়ে ৭৫ বছর বয়সে প্রয়াত হলেন তিনি৷

 

প্রতিষ্ঠানবিরোধী ভোটের হাওয়ায় যখন কংগ্রেসের সাম্রাজ্য ভেঙে পড়ল বামেরা জিতল তখন বালিগঞ্জের আসনও হাতছাড়া হয়েছিল সুব্রতর। পরে ১৯৮২ সালে তিনি নতুন কেন্দ্র জোড়াবাগান থেকে প্রতিদ্বন্দ্বিতা করে জেতেন৷ পরপর তিনবারের বিধায়ক জোড়াবাগান থেকে। ১৯৯৬ সালে  দাঁড়ালেন চৌরঙ্গী থেকে।  যে কেন্দ্র থেকেই হোক না কেন, নিজের ব্যক্তিগত ক্যারিশ্মার জোরে জয় তার নিশ্চিত৷

মমতা কংগ্রেস ছাড়লেন৷ নিজের দল গঠন করেছেন। সুব্রতও এসে যোগ দেন মমতার দলে। ২০০০ সালে কংগ্রেসের বিধায়ক থাকাকালীনই পৌরভোটে তৃণমূলের টিকিটে ভোটে লড়েন। জিতে মেয়র হন কলকাতার।  ২০০১ এ বিধানসভা নির্বাচনে ফের চৌরঙ্গী থেকে প্রতিদ্বন্দ্বিতা করে প্রমাণ করে দিয়েছিলেন, দল বদল হয়েছে মাত্র, জনপ্রিয়তা এতটুকুও কমেনি।


মমতাকে ভীষণ স্নেহ করতেন সুব্রত। মমতাও ‘সুব্রতদা’ বলে ডাকতেন সেই কংগ্রেসের সময় থেকে আজ পর্যন্ত । দু’জনের ব্যক্তিগত সম্পর্কও অত্যন্ত সুমধুর। কিন্তু ব্যক্তিগত সম্পর্ক কখনোই  রাজনৈতিক কর্তব্য পালনে বাধা হয়নি৷

২০০৫ সালের পুরভোটের আগে মমতার সঙ্গে মতানৈক্য। তৃণমূল ছেড়ে বেরিয়ে এলেন৷  মাঝে বছর পাঁচেক কংগ্রেসে কাটিয়ে আবার বোন মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে ফিরলেন প্রদেশ কংগ্রেস সভাপতির পদ ছেড়ে।

চালু হতে চলেছে শিয়ালদহ মেট্রোস্টেশন

২০১১ সালের বিধানসভা নির্বাচনে ৩৪ বছরের বাম শাসনের অবসান। চারিদিকে তৃণমূলের জয়জয়াকার।  বালিগঞ্জ থেকে জিতে আসেন সুব্রত মুখোপাধ্যায়। মমতার মন্ত্রিসভার জনস্বাস্থ্য মন্ত্রী হন সুব্রত। সঙ্গে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের দায়িত্ব সামলান তিনি। ২০২১  বিধানসভা নির্বাচনেও বালিগঞ্জ থেকে রেকর্ড ভোটে জয়ী হন তিনি। যেখান থেকে ছিল শুরু সেখানেই হল শেষ।

You may also like

Leave a Reply!