Home দেশ স্বাস্থ্য ক্ষেত্রে নতুন উদ্যোগ

স্বাস্থ্য ক্ষেত্রে নতুন উদ্যোগ

by banganews

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তথা কেন্দ্রের সরকার সামনের সপ্তাহে একটি বড় প্রকল্প চালু করতে চলেছেন। এর মাধ্যমে প্রত্যেক ভারতীয় একটি অনন্য স্বাস্থ্য পরিচয়পত্র পাবেন। এই লক্ষ্যে মোদি ২৭ সেপ্টেম্বর ‍‘প্রাইম মিনিস্টার’স ডিজিটাল হেলথ মিশন’ চালু করবেন। আজ এ কথা জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভ্য। এই ইউনিক হেলথ আইডিতে কোনও ব্যক্তির সম্পূর্ণ স্বাস্থ্য রেকর্ড থাকবে। নির্দিষ্ট সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, যে অনন্য আইডি পাওয়া যাবে তা আধার কার্ড এবং মানুষের মোবাইল নম্বরের সাহায্যে তৈরি করা হবে। পিএইচডিএইচএম-এর মূল উদ্দেশ্য, ভারতের স্বাস্থ্য ব্যবস্থার আরও উন্নতি করা। এটি স্বাস্থ্যসেবার প্রয়োজনে ওয়ান স্টপ সমাধান হতে পারে। এর মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর কাছে পৌঁছানো সহজ হবে এবং তাদের কার্যকারিতাও বৃদ্ধি পাবে।

ইউনিক হেলথ আইডি হল ১৪ ডিজিটের ‍‘র‍্যান্ডামলি’ তৈরি নম্বর। এর সাহায্যে ব্যক্তির স্বাস্থ্যের রেকর্ড রাখা যায়। এটি তৈরির জন্য আধার কার্ড প্রয়োজনীয় নয়, শুধুমাত্র ফোন নম্বরের সাহায্যে ইউনিক আইডি তৈরি করা যেতে পারে।

 

বন্ধ হল অনেক হোয়্যাটস অ্যাপ অ্যাকাউন্ট

প্রধানমন্ত্রীর ডিজিটাল স্বাস্থ্য মিশনের আগে এই স্কিমকে আগে বলা হতো ‍‘ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন’ (এনডিএইচএম)। প্রধানমন্ত্রীর ডিজিটাল স্বাস্থ্য মিশন একটি পাইলট প্রকল্প হিসাবে পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ, লাদাখ, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরিতে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এই মুহূর্তে যদি কেউ এনডিএইচএম সাইট ওপেন করেন, তবে সেখানে একটি হেলথ আইডি তৈরির অপশন দেখতে পাওয়া যাবে। কিন্তু এখন সেই সুবিধা শুধুমাত্র উল্লিখিত রাজ্যগুলির জন্য প্রযোজ্য।

You may also like

Leave a Reply!