Home ব্যবসা-বাণিজ্য আর মনে রাখতে হবে না ১৬ ডিজিট নম্বর

আর মনে রাখতে হবে না ১৬ ডিজিট নম্বর

by banganews

দেশের শীর্ষ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইণ্ডিয়া ( RBI) ডেটা স্টোরেজ সম্পর্কিত টোকেনাইজেশনের ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে। এবার থেকে গ্রাহককে তার কার্ডের বিবরণ কোনো থার্ড পার্টি অ্যাপের সঙ্গে শেয়ার করতে হবে না। আগে, এটা করলে ব্যবহারকারীর কার্ডের ডেটা এই ওয়েবসাইট বা এই অ্যাপগুলির ( ক্যাব পরিষেবা সংস্থা, ফুড ডেলিভারি সংস্থার অ্যাপগুলি) মধ্যে সেভ করা হয়ে থাকত। ফলে চুরির আশঙ্কা বেড়েছে।

আরো পড়ুন

সেপ্টেম্বরে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

আর এখন নতুন নিয়ম অনুযায়ী, টোকেন পরিষেবা চালু হতে চলেছে যা গ্রাহকের ইচ্ছার উপর নির্ভরশীল। ১ লা জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকরী হবে। এখন থেকে আর কার্ড প্রদানকারী কোম্পানি দ্বারা এটি বাধ্যতামূলকভাবে প্রয়োগ করা হবে না। RBI এর তরফ থেকে জানানো হয়েছে, কার্ড লেনদেন বা পেমেন্ট সম্পর্কিত বিষয়ে কার্ড প্রদানকারী ব্যাঙ্ক বা কার্ড নেটওয়ার্ক ছাড়া অন্য কোনো থার্ড পার্টি কর্তৃক ফিজিক্যাল কার্ড ডেটা সঞ্চয় করা হবে না। ইতিমধ্যে সংরক্ষিত এই ধরণের যে কোনো তথ্য ফিল্টার করা হবে বলে জানানো হয়েছে। লেনদেন ট্র‍্যাকিং সম্পর্কিত বিষয়ে সীমিত ডেটা সংরক্ষণ করতে পারে থার্ড পার্টি অ্যাপগুলো। মূল কার্ড নম্বরের চারটি সংখ্যা এবং কার্ড প্রদানকারী নাম সংরক্ষণের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। টোকেনাইজেশন এর আসল মানে হল, যখন একটি লেনদেন হয়, ক্রেডিট বা ডেবিট কার্ডের ১৬ ডিজিট সংখ্যা, সিভিভি নম্বর, কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ, ওয়ান টাইম পাসওয়ার্ড এগুলোর ভিত্তিত্র হয়। একটি লেনদেন তখনই সম্পূর্ণ হয় যখন এই সমস্ত ভেরিয়েবলগুলি সঠিকভাবে দেওয়া হয়। টোকেনাইজেশন হল প্রকৃত কার্ডের বিবরণকে একটি অনন্য বিকল্প কোড দিয়ে “টোকেন” তৈরি করা।

গ্রাহকদের জন্য এটাই সুবিধা যে আর ১৬ নম্বর সংখ্যা মনে রাখতে হবে না। কার্ড সংস্থা কিন্তু এই নিয়ম মানতে বাধ্য তা জানিয়ে দেওয়া হয়েছে। নিয়মটি মোবাইল, ডেস্কটপ, ল্যাপটপ ইত্যাদির মাধ্যমে করা পেমেন্টের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। টোকেন পরিষেবা প্রদানকারী সংস্থাই একমাত্র টোকেনাইজেশন কার্ড প্রদান করতে পারবে। এই নতুন নিয়ম চালু হতে চলেছে আগামী দিনে।

You may also like

Leave a Reply!