Home কলকাতা লক্ষ্মী থেকে ল্যাকমি – এক অজানা গল্প

লক্ষ্মী থেকে ল্যাকমি – এক অজানা গল্প

by banganews

সুন্দর থাকার বা বলা যেতে পারে সুন্দর হবার নানা উপায় দেখা যায়। টেলিভিশন খুললে হরেক রকম উপায়ের সন্ধান পাওয়া যায়।

বর্তমান সময়ে সৌন্দর্যের জগতের অন্যতম বিখ্যাত প্রোডাক্ট হিসেবে বেশ সুখ্যাতি অর্জন করেছে ‘ল্যাকমি’ (lakme)। ল্যাকমি কোম্পানির জিনিস অনেকেই ব্যবহার করে থাকেন।
কিন্তু এই ল্যাকমি কোম্পানি কীভাবে শুরু হয়েছিল,তার সেই পথ চলার কথা জানতে গেলে প্রথমেই এটা বুঝে নিতে হবে যে, এই কোম্পানি শুরুর পেছনে পণ্ডিত জওহরলাল নেহেরু, টাটা এবং মা লক্ষ্মীর এক বড় অবদান রয়েছে। আজ থেকে ৭০ বছর আগে ১৯৫২ সালে প্রথম লঞ্চ হয়েছিল ল্যাকমি। এর কৃতিত্ব বর্তায় মূলত জেআরডি টাটার উপর।

 

রূপচর্চার এসব জিনিস যাদের পয়সা আছে তারা অনেকেই বাইরে থেকে আনাতেন।তাতে খরচ বেশি হত। এই ধারণা থেকেই তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু দেশেই এই ধরণের প্রোডাক্টের নতুন শিল্প প্রতিষ্ঠার জন্য কাজ করছিলেন। তখন তিনি রূপচর্চার জন্য ভারতীয় কোনো ব্র্যান্ড শুরু করার ধারণা পান। যেহেতু এ ধরণের শিল্প ভাবনা প্রথম ভারতে তাই এই আশঙ্কাও ছিল, সেটি মানুষ কিভাবে গ্রহণ করবে এবং প্রতিযোগিতার বাজারে কিভাবে সেটি দাঁড়াতে পারবে।
প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু তাঁর এই ধারণার কথা JRD টাটাকে জানালে তিনি এগিয়ে আসলেন এই কাজে। শুরু হল ল্যাকমি কোম্পানির পথ চলা। এখন যে ল্যাকমির কথা বলা হয়, তার আগের নাম ছিল ‘লক্ষ্মী’।

আরো পড়ুন

রিক্সাচালক থেকে ১০০ কোটি টাকার মালিক

ইন্টারনেট সূত্রে জানা যায়, ১৯৫২ সাল এবং তাঁর পরবর্তীতেও কিছু বছর লক্ষ্মী নামেই দেখা গিয়েছিল। সেইসময় রেখা, হেমা মালিনী, জয়া প্রদা সহ ৫০ এবং ৬০-র দশকের বেশ কয়েকজন বলিউড অভিনেত্রীকে বিজ্ঞাপন দিতে দেখা গিয়েছিল। প্রোডাক্ট হিসাবে এটি ছিল যথেষ্ট ভালো। গুণগত মানও সঠিক। অনেকেই ব্যবহার করা শুরু করেছিল এটি। ক্রমে ৫ বছরের মধ্যে ‘লক্ষ্মী’ খ্যাতির শীর্ষে পৌঁছে গেছিল।

 

১৯৬৬ সাল নাগাদ বদল ঘটল প্রোডাক্টের মালিকানার। এই সালেই ‘লক্ষ্মী’ বিক্রি করার সিদ্ধান্ত নেন JRD টাটা। হিন্দুস্তান লিভার এই প্রোডাক্ট কিনে নেয় এবং প্রোডাক্টের নাম বদলে রাখল ‘ল্যাকমি’। ফরাসি ভাষায় যার অর্থ ‘লক্ষ্মী’।

বিউটি প্রোডাক্টের সাথে পরিচয় হল দেশের শিল্পভাবনার। ধীরে ধীরে বিখ্যাত হল এ ধরণের প্রোডাক্ট। এখন ভারতে প্রায় ১১০ টি ল্যাকমির পার্লার রয়েছে এবং গোটা বিশ্বে প্রায় ১০০ টি পার্লার রয়েছে। প্রায় ১৯০০ কোটি টাকার ব্যবসা করে বাজারে আজ একটি অন্যতম সফল কোম্পানি এই ল্যাকমি কোম্পানি।

You may also like

Leave a Reply!