Home কলকাতা দৈনিক একলক্ষ নমুনা পরীক্ষা, করোনাযুদ্ধে সুইডেনের যন্ত্র রাজ্যে

দৈনিক একলক্ষ নমুনা পরীক্ষা, করোনাযুদ্ধে সুইডেনের যন্ত্র রাজ্যে

by banganews

বাংলার করোনা লড়াইয়ে নতুন শক্তি যোগ হবে এবার। সুইডেন থেকে কোবাস যন্ত্র আসছে কলকাতার পথে। আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকায় বাধ্য হয়ে সাগরপথে আসছে এই যন্ত্র, কলকাতা অভিমুখে।
প্রথম দফায় আটটি কোবাস আনার বরাত দিয়েছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্যদপ্তর। রাজ্য নিজের খরচাতেই এই কোবাস আনাচ্ছে বলে জানিয়েছেন বাংলার স্বাস্থ্য অধিকর্তা ডা. অজয় চক্রবর্তী। এক-একটি কোবাস পাঁচ থেকে ছঘণ্টায় গড়ে বারো হাজার ব্যক্তির লালারস আরটিপিসিআর পদ্ধতিতে পরীক্ষা করে রোগ নির্ণয়ে সক্ষম।

আরও পড়ুন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রীর স্ত্রী করোনা আক্রান্ত

স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, প্রথম দফায় কলকাতা ও উত্তরবঙ্গে কোবাস কাজে লাগানো হবে, মূলত বাছাই করা সরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিতে। পরে প্রয়োজন অনুযায়ী ব্যবহার বাড়ানো হবে।
স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, আরটিপিসিআর পদ্ধতিতে দিনে দশ হাজার মানুষের লালারস পরীক্ষার জন্য গড়ে আড়াই কোটি টাকা খরচ হচ্ছে। সেখানে কোবাস ব্যবহার হলে বরং লাভ বেশি। এক-একটা কোবাস যন্ত্রের দাম গড়ে দেড় লক্ষ টাকা। আমদানি শুল্ক ও অন্যান্য খরচ মিটিয়েও দুলক্ষ টাকার মধ্যে। দ্বিতীয়ত, আরটিপিসিআর পদ্ধতিতে ভাইরাসের জিন সংশ্লেষ করে পরীক্ষা হয় বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আইসিএমআরের গাইডলাইন মেনে কাজ হবে। স্বাভাবিকভাবেই পরীক্ষার ফল নিয়ে সংশয় অনেকটা কমবে।
নবান্নের দাবি, দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যে কিনা কোবাস যন্ত্রকে হাতিয়ার করে এভাবে করোনার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে নামছে।

You may also like

Leave a Reply!