Home বিদেশ চিনে ফের নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে।

চিনে ফের নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে।

by banganews

চিনে ফের নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে। বেইজিংয়ের দশটি জায়গায় লকডাউন ঘোষণা করা হয়েছে। সূত্রের খবর, বেইজিংয়ের হাইদিয়ান জেলার পার্শ্ববর্তী স্কুল কলেজ গুলি বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানকার একটি পাইকারি বাজারে দেখা দিয়েছে সংক্রমণ। ইতিমধ্যেই ৪০ জনের শরীরে সেখানে করোনা পজিটিভ ধরা পড়েছে। এই প্রদেশ সংলগ্ন অন্যান্য ১০টি জায়গায় সেই কারণে লকডাউন জারি করা হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। শনিবার রাতে বেজিংয়ের ৬ জন বাসিন্দার শরীরে করোনার সন্ধান পাওয়া যায়। প্রসঙ্গত কর্নার আঁতুড়ঘর চীনের ওয়ানে সংক্রমনের  গতিতে কিন্তু রাস টানা গেছে। বেজিংয়ের নতুন সংক্রমণে প্রশাসন যথেষ্ট উদ্বিগ্ন। এই প্রদেশের দ্বিতীয় বৃহত্তম পাইকারি বাজার থেকেই শুরু হয়েছে চিনে নতুন করে ঘটনার সংক্রমণ। আক্রান্তদের শরীর থেকে লালার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে পাঠানো হয়েছে। তড়িঘড়ি বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে প্রশাসন বিভিন্ন ব্যবস্থা নিয়েছে।

আরো পড়ুন – হাওড়া ডিভিশনে খুব শীঘ্রই চালু হতে চলেছে লোকাল ট্রেন এমনই জানিয়েছে পূর্ব রেল।

চীনে সংক্রমণ সম্পূর্ণভাবে স্তব্ধ হওয়ার আগেই লকডাউন তুলে দেয়া হয়েছিল। জনসাধারণ স্বাভাবিক জীবনযাত্রা শুরু করে দিয়েছিল।এমনকি শিশুরাও স্কুলে যেতে শুরু করে দেয়। এক শহর থেকে অন্য শহরে কাজকর্ম করতে যাতায়াত শুরু করে সাধারণ মানুষ। প্রসঙ্গত, ওখানে করোনা সংক্রমনের ছয় মাসের মধ্যেই প্রতিষেধক আবিষ্কারে কোমর বেঁধে নেমে পড়েছিলেন সে দেশের বিজ্ঞানীরা। কিন্তু তাতে কোনো সুরাহা হয়নি।

আধিকারিকরা জানিয়েছেন, ওই এলাকার ৪৬ হাজার মানুষের নমুনা সংগ্রহ করা হবে। ইতিমধ্যেই ১০ হাজার নমুনা সংগ্রহ করা হয়ে গিয়েছে। বাজারের আশপাশের এলাকায় লকডাউন করা হয়েছে। কাউকে বাড়ির বাইরে বেরতে দেওয়া হচ্ছে না। এই সময় পার্শ্ববর্তী প্রদেশগুলি থেকে কাউকে বেজিংয়ে আসতে নিষেধ করা হয়েছে। ওই এলাকার সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বিশেষ করে বয়স্ক মানুষ ও বাচ্চাদের দিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরো পড়ুন – করোনা সংক্রমণে মৃত্যু হল ‘চুম্বন বাবা’র

গত কয়েক দিনে ওই বাজারে আসা বাসিন্দারা কোথায় কোথায় গিয়েছিলেন, সেদিকে নজর দিচ্ছে প্রশাসন। সব খতিয়ে দেখা হচ্ছে। যেখানে যেখানে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা রয়েছে, সেখানে সেখানে আগে থেকে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। এই মুহূর্তে চিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭৭ জন। তাঁদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

You may also like

Leave a Reply!