Home দেশ চিনে রেকর্ড সংক্রমণ, সাংহাইতে লকডাউন ঘোষণা

চিনে রেকর্ড সংক্রমণ, সাংহাইতে লকডাউন ঘোষণা

by banganews

চিনের বৃহত্তম শহর সাংহাই। এই শহরের জনসংখ্যা প্রায় ২৬ মিলিয়নেরও বেশি। ইতিমধ্যেই সেখানে রেকর্ড করোনা সংক্রমণ ধরা পড়েছে। সে কারণেই সাংহাইয়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে চিন সরকার। সাংহাইয়ের পুডং এবং আশেপাশের এলাকাগুলিতে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত লকডাউন করা হবে। শহরজুড়ে গণ পরীক্ষারও ব্যবস্থা করা হয়েছে। বাসিন্দাদের বাড়িতে থাকতে হবে এবং বাইরের বিশ্বের সঙ্গে কোনও যোগাযোগ নেই তা নিশ্চিত করার জন্য ডেলিভারি চেকপয়েন্টগুলি থাকবে। অফিস এবং অত্যন্ত প্রয়োজনীয় বলে বিবেচিত নয় এমন সমস্ত ব্যবসা বন্ধ থাকবে। স্থগিত থাকবে গণপরিবহনও।

সাংহাইয়ের মধ্যে অনেক জায়গায় ইতিমধ্যেই লকডাউন করা হয়েছে, সেখানের বাসিন্দাদের কোভিড এর জন্য একাধিক পরীক্ষা করাতে বলা হয়েছে। চিনে এখনও পর্যন্ত এই মাসে ৫৬,০০০ এরও বেশি করোনভাইরাস সংক্রমণের খবর পাওয়া গিয়েছে, যার বেশিরভাগ উত্তর-পূর্ব প্রদেশ জিলিনের একটি অংশে।

বড় পদক্ষেপ মোদী সরকারের, এয়ার ইন্ডিয়ার পরে ব্যাঙ্ক বিক্রির পথে কেন্দ্র

প্রসঙ্গত, দুই বছর আগে মহামারী শুরু হওয়ার পর থেকেই চিনের সবচেয়ে বড় সংক্রমক এলাকা বেইজিং ‘গতিশীল শূন্য-কোভিড’ পদ্ধতি প্রয়োগ করে চলেছে। এই কৌশলটি যত তাড়াতাড়ি সম্ভব ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন নির্মূল করার উপর দৃষ্টি নিক্ষেপ করে, এই পদ্ধতিতে কখনও কখনও পুরো শহরগুলিতেও লকডাউন ঘোষণা করা হয়।

You may also like

Leave a Reply!