Home বঙ্গ স্কুলছুট নাবালিকাদের স্বাস্থ্য বাঁচাতে জরুরি উদ্যোগ নবান্ন‘র

স্কুলছুট নাবালিকাদের স্বাস্থ্য বাঁচাতে জরুরি উদ্যোগ নবান্ন‘র

by banganews

কলকাতা, ১৩ অগাস্ট, ২০২০: স্কুলছুট নাবালিকাদের পুষ্টির জন্য এবার রাজ্য সরকারের নতুন উদ্যোগ। প্রশাসনের তরফে তাদের চাল, আলু-সহ অন্যান্য খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। আগামী ১৭ অগাস্টের মধ্যে এই বণ্টন প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। নবান্নের তরফে জানানো হয়েছে, নয়া সিদ্ধান্তের ফলে রাজ্যের প্রায় ২৭,০০০ নাবালিকা উপকৃত হবে।

আরও পড়ুন চরম অর্থসঙ্কটে এশিয়ার সর্ববৃহৎ কুমীর সংরক্ষণ কেন্দ্র

খাদ্যসামগ্রীর বিলিবন্দোবস্ত নিয়ে নারী ও শিশুকল্যাণ দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুলছুট নাবালিকাদের মাথাপিছু দু’কিলোগ্রাম চাল, ৩০০ গ্রাম মুসুর ডাল ও এক কিলোগ্রাম ছোলা দেওয়ার কথা। অঙ্গনওয়াড়ি কর্মীরা রয়েছেন এই বণ্টনের দায়িত্বে। নাবালিকার পরিবারের লোকজন অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে খাদ্যসামগ্রী সংগ্রহ করতে পারেন। অঙ্গনওয়াড়ির তরফ থেকে খাদ্যসামগ্রী বাড়িতেও পাঠানো হতে পারে। এবিষয়ে সংশ্লিষ্ট ব্লক প্রশাসনের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। তবে এটি অঙ্গনওয়াড়ি প্রকল্প নয়। অঙ্গনওয়াড়ি কর্মীরা রসদ কিনবেন, কিন্তু টাকা বরাদ্দ করবে রাজ্য। তাদের ২৭ টাকা কেজি দরে চাল কিনতে হবে। কেজি প্রতি ৫৫-৬৫ টাকায় ছোলা ও কেজি প্রতি ৯০ টাকায় ডাল কেনার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন স্কুল খুলে দেওয়ায় প্রধানশিক্ষককে শোকজ, ফের বন্ধের নির্দেশ শিক্ষা দফতরের

কিন্তু এমন সিদ্ধান্তের কারণ কী? নারী ও শিশুকল্যাণ মন্ত্রকসূত্রে বলা হয়েছে, স্কুলে থাকতে নাবালিকারা পুষ্টিকর খাবার পেলেও স্কুল বন্ধ থাকায় সেই ব্যবস্থাও হচ্ছে না। তারই প্রভাব পড়ছে স্বাস্থ্যে। এই কারণেই ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় নতুন উদ্যোগ নিয়েছে সরকার।

You may also like

1 comment

Leave a Reply!