Home বঙ্গ করোনার গোষ্ঠী সংক্রমণ বুঝতে গণহারে টেস্ট রাজ্যে

করোনার গোষ্ঠী সংক্রমণ বুঝতে গণহারে টেস্ট রাজ্যে

by banganews

পশ্চিমবঙ্গে করোনার গোষ্ঠী সংক্রমণ কতটা? উত্তর জানতে এবার গণহারে অ্যান্টিবডি টেস্ট শুরু করতে চলেছে রাজ্য সরকার। বুধবার এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। যে সব এলাকায় গোষ্ঠী সংক্রমণ ছড়াচ্ছে বলে অনুমান, সেখানেই পরীক্ষা করা হবে। ইতিমধ্যে এব্যাপারে আইসিএমআর-কে জানানো হয়েছে বলে জানিয়েছেন অজয়বাবু।

আরও পড়ুন ফি নিতে পারবে না বেসরকারি স্কুলগুলো, নির্দেশিকা জারি স্কুল শিক্ষা দফতরের 

পশ্চিমবঙ্গে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে আগেই জানিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে রাজ্যে আপাতত ৩টি এলাকাকে চিহ্নিত করা হয়েছে। এলাকাগুলি শহর কলকাতা ও লাগোয়া এলাকায়। এইসব এলাকায় দ্রুত হারে ছড়াচ্ছে সংক্রমণ।
গোষ্ঠী সংক্রমণ ঠিক কতটা প্রকট তা জানতে এবার গণহারে করোনার অ্যান্টিবডি পরীক্ষায় নামছে স্বাস্থ্য দফতর। অজয়বাবু জানিয়েছেন, অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে খুব সহজেই সংক্রমণের আকার অনুমান করা যায়। তাই এই পথে এগোচ্ছেন তাঁরা।
স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সব জায়গায় গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান, সেগুলি রয়েছে উত্তর ২৪ পরগনা, কলকাতা ও হাওড়ায়। উত্তর ২৪ পরগনার নিমতায় গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা রয়েছে। কলকাতার রাজাবাজার ও গোবিন্দপুর বসতিতে করোনার গোষ্ঠী সংক্রমণ ছড়াচ্ছে বলে অনুমান। দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের একাংশেও গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন করোনা ভ্যাক্সিন কবে মানুষের কাছে আসবে, জানাল WHO 

আইসিএমআর-এর সহযোগিতায় এই সব এলাকায় ব্যাপক হারে করোনার অ্যান্টিবডি পরীক্ষা শুরু হবে। এতে সংক্রামিতের সংখ্যা ও সংক্রামিত এলাকা সঠিকভাবে চিহ্নিত করা যাবে।
প্রসঙ্গত, এর আগে কলকাতার কিছু এলাকায় করোনার অ্যান্টিবডি পরীক্ষা হয়েছিল। সেই পরীক্ষার ফলে জানা গিয়েছিল কলকাতার ১৭ শতাংশ মানুষের দেহে করোনা কখনও না কখনও ঢুকেছিল।

You may also like

Leave a Reply!