Home কলকাতা সামাজিক দূরত্ববিধি না মানলেই বেজে উঠবে এই যন্ত্র।

সামাজিক দূরত্ববিধি না মানলেই বেজে উঠবে এই যন্ত্র।

by banganews

গোটা দেশ জুড়ে শুরু হয়েছে আনলক ১.০। একদিকে চলবে করোনার বিরুদ্ধে যুদ্ধ, অন্যদিকে জনজীবনকে ফের স্বাভাবিক পরিস্থিতিতে আনার চেষ্টা শুরু করেছে সরকার। কিন্তু কোনভাবেই তা করোনার সঙ্গে আপোষ করে নয়। তবে স্বাভাবিক ভাবেই বেশিরভাগ মানুষ মানছেন না এই নিয়মবিধি। বিশেষ করে সামাজিক দূরত্ব যা অন্যতম গুরুত্বপূর্ণ। তাই মানুষ এই সামাজিক দূরত্ব মানছেন কি না তা এবার থেকে দেখবে ও জানাবে আইআইটি খড়গপুরের তৈরি একটি নয়া যন্ত্র!

আরো পড়ুন – হাওড়া ডিভিশনে খুব শীঘ্রই চালু হতে চলেছে লোকাল ট্রেন এমনই জানিয়েছে পূর্ব রেল।

সামাজিক দূরত্ববিধি না মানলেই বেজে উঠবে এই যন্ত্র। বিধি অনুসারে দূরত্ব না মানা হলেই সেন্সর যুক্ত বিশেষ ক্যামারা তা জানিয়ে দেবে অডিও ভয়েসের মাধ্যমে। এবার তাই সাইবার ফিজিক্যাল সিস্টেমের মাধ্যমেই চলবে এই নজরদারি।

আইআইটির ‘দ্য সেন্টার অফ এক্সেলেন্স ফর রোবটিক রিসার্চ’ এর অন্তর্গত অটোনমাস গ্রাউন্ড ভেহিক্যাল গ্রুপ বা এজিভি-র সৌজন্যে মাইনিং ইঞ্জিয়ারিং বিভাগের অধ্যাপক দেবাশিস চক্রবর্তী ও আধ্যাপক আদিত্য বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি দল স্বল্প মূল্যের সাইবার ফিজিক্যাল সিস্টেম তৈরি করেছেন।

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সকে কাজে লাগিয়েই নজর রাখা যাবে সামাজিক দূরত্বের উপর। বিধি লঙ্ঘিত হলেই সেন্সর যুক্ত বিশেষ ক্যামারা তা জানিয়ে দেবে। যন্ত্রটি দেখতে অনেকটা সিসিটিভি ক্যামেরার মতো।

আরো পড়ুন – এ যেন রূপকথার গল্পের মতোই বদলে যাচ্ছে কংক্রিটের এই শহরের চারপাশ।

ওনাদের তরফে জানানো হয়েছে এই যন্ত্র যন্ত্রটি যাতে কম দামে সহজেই কাজে লাগানো যায় এখন সেদিকেই নজর দেওয়া হচ্ছে।’

You may also like

1 comment

Leave a Reply!