Home বঙ্গ ঐতিহাসিক হেনরিজ আইল্যান্ড ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে

ঐতিহাসিক হেনরিজ আইল্যান্ড ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে

by banganews

হেনরিজ আইল্যাণ্ডে বেড়াতে গেছেন কখনো? কলকাতা থেকে কাছেই শনি-রবিবারের ছুটিতে আশেপাশে হালকা ঘুরে আসার জন্য মানুষের প্রিয় এই স্পটটি থাকার জন্য কোনো হোটেলের ব্যবস্থা নেই আছে কেবল রাজ্যের মৎস দফতরের অতিথি নিবাসটি। লকডাউন শেষে এই একঘেয়ে বন্দী জীবন থেকে একটু অন্যরকম হাওয়ার সন্ধানে যদি আপনি ভাবেন হেনরি দ্বীপে যাবেন তাহলে সেই আশায় আক্ষরিক অর্থেই জল ঢেলে দিল আমফান। দক্ষিণ ২৪ পরগণার অন্যতম আকর্ষণ হেনরিজ আইল্যান্ড পর্যটন কেন্দ্রটিও রক্ষা পায়নি আমফানের দাপট থেকে।

আমফান কী জাতীয় বিপর্জয় ? কী বলছেন মুখ্যমন্ত্রী?

ঐতিহাসিক হেনরিজ আইল্যান্ড ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে প্রচুর গাছ। রাজ্যের মৎস দপ্তরের অতিথি নিবাসও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। অতিথি নিবাসে উপড়ে পড়েছে বহু গাছ , ভেঙেছে পাঁচিলের অংশ। অতিথি নিবাস থেকে সমুদ্র সৈকতের যাওয়ার রাস্তায় গাছ পড়ে রাস্তা অবরুদ্ধ। ক্ষতি হয়েছে মাছ চাষেরও। প্রচুর মাছ মারা গেছে, অনেক ক্ষতি হয়েছে আইল্যান্ডের। হেনরিজ আইল্যান্ডের লন্ডভন্ড পরিস্থিতি হয়ে রয়েছে এই মূহুর্তে। মৎস্য দপ্তরের গেস্ট হাউসের জানলার কাঁচ ভেঙে পড়েছে। দরজা ভেঙ্গে পড়েছে, চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভাঙ্গা জানলার কাঁচের টুকরো। যেই হেনরিজ আইল্যান্ডের সৌন্দর্য দেখতে সবাই দূর দূরান্ত থেকে আসে সেই হেনরিজ আইল্যান্ড লন্ডভন্ড হয়ে গেছে আনফানের দাপটে। গেস্ট হাউসেও জানলা দরজা ভেঙে পড়েছে। এই অবস্থায় আতঙ্কিত ওই পর্যটন কেন্দ্রের কর্মীরা।

আমফানের দাপটে পশ্চিমবঙ্গের কোথায় কোথায় কত ক্ষতি একনজরে

আমফানের দাপটে  বহু  ঐতিহাসিক বাড়ি বিপর্যস্ত। ক্ষতির হাত থেকে রক্ষা পায়নি বোটানিক্যাল গার্ডেনের ১০০ বছরের পুরোনো বটগাছটিও। পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হোক এই কামনাই করি ।

You may also like

Leave a Reply!