Home কলকাতা বাড়ি বসে বিনামূল্যে চিকিৎসা, অভিনব উদ্যোগ কলকাতা পুরসভার

বাড়ি বসে বিনামূল্যে চিকিৎসা, অভিনব উদ্যোগ কলকাতা পুরসভার

by banganews

কলকাতা, ৫ সেপ্টেম্বর ২০২০ : করোনা পরিস্থিতিতে অভিনব উদ্যোগ কলকাতা পুরসভার। যাঁরা সংক্রমণের ভয়ে বাড়ির বাইরে বেরিয়ে হাসপাতলে গিয়ে ডাক্তার দেখাতে ভয় পাচ্ছেন অথচ যাঁদের দু-তিন মাস পর পরই নিয়মিত রুটিন চেকআপ করানোর প্রয়োজন রয়েছে, তারা এবার থেকে বিনামূল্যে বিভিন্ন ক্ষেত্রের স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ ঘরে বসেই পেতে পারেন সরাসরি ভিডিও কলের মাধ্যমে।

আরও পড়ুন ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল ঢাকা, মৃত ১১

বিশেষত এই কোভিড পরিস্থিতিতে বিশেষজ্ঞ ডাক্তারের দেখা পাওয়া খুবই কঠিন। তার ওপর রয়েছে বয়স্ক রোগীদের সংক্রামিত হওয়ার ভয়। সাধারণ সময়েই অধ্যাপক শুভঙ্কর চৌধুরী, মহেশ গোয়েঙ্কা, সরোজ মন্ডল, রাজেন্দ্রলাল মিত্র, আসিফ ইকবাল, অরুনাভ সেনগুপ্ত এবং নীলাঞ্জন ঘোষ এর মত বিশেষজ্ঞ চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্ট পেতে অধিকাংশ রোগীকেই যখন মাথার ঘাম পায়ে ফেলতে হয় তখন এই বিশেষ অ্যাপের মাধ্যমে খুব সহজেই সরাসরি বাড়িতে বসে বিশেষজ্ঞদের পরামর্শ পাওয়া এখন হাতের মুঠোয়।

পুরসভার মুখ্য প্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘করোনার জেরে বহু মানুষ ভয়ে বাড়ি থেকে বের হচ্ছেন না কিন্তু বিশেষজ্ঞকে দেখানো জরুরি। আবার আর্থিক কারণেও বড় বড় চিকিৎসকদের কাছে পৌঁছতে পারেন না অনেকে। তাই গরিব, মধ্যবিত্ত ও বয়স্কদের কথা ভেবেই পুরসভার এই উদ্যোগ।’
IMA এর রাজ্য সম্পাদক ও রাজ্যসভার সাংসদ শান্তনু সেন জানান, ‘বিশেষজ্ঞ ডাক্তাররা সপ্তাহে ১ঘন্টা অ্যাপের মাধ্যমে রোগী দেখবেন। আগে থেকেই নির্দিষ্ট দিন ও সময় উল্লেখ করা থাকবে। যারা বিশেষজ্ঞকে দেখাতে চান তারা অনলাইনে সাক্ষাৎকারের সময় বুক করে নেবেন।’ আপাতত ৫০ জন বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে এই পরিষেবা শুরু করা হলেও শীঘ্রই আরও ১০০ জন চিকিৎসক এই তালিকায় যুক্ত হবে।
কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার এর তত্ত্বাবধানে তৈরি KMC-IMA এই অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার পর রোগীর আগের সমস্ত পরীক্ষার রিপোর্ট, প্রেসক্রিপশন ইত্যাদি যাবতীয় তথ্য আপলোড করা যাবে।

আরও পড়ুন ফেডারেশনের সঙ্গে মতানৈক্য, স্বশাসিত হল আর্টিস্ট ফোরাম

রোগীর কাছ থেকে তাঁর শারীরিক সমস্যা ও সংকটের কথা শুনে লিখিত প্রেসক্রিপশন করে দেবেন বিশেষজ্ঞরা। সেই প্রেসক্রিপশন ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।
মেডিসিন, সার্জারি, গায়নোকোলজি, হার্ট, ত্বক শিশুরোগ, স্নায়ু, চক্ষু, ইউরোলজি, গ্যাস্ট্রোএন্ট্রোলজি ছাড়াও বার্ধক্যজনিত অসুস্থতা থাকলে রোগীরা এই অ্যাপের মাধ্যমে খুব সহজেই বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারবেন।

You may also like

Leave a Reply!